Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Leg

Exercise for toned legs: ৩ ব্যায়াম: পায়ের মেদ ঝরাবে দ্রুত

মেদ জমা হয় পায়েও। ত্বকের সঙ্গে লেগে থাকে এমন পোশাক পরলেতা খারাপ দেখায়। পায়ের বাড়তি মেদ ঝরাবেন কী ভাবে?

শরীরের মেদ জমার পাশাপাশি পায়েও অনেক সময় মেদ জমে।

শরীরের মেদ জমার পাশাপাশি পায়েও অনেক সময় মেদ জমে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ২২:৩১
Share: Save:

ওজন কমানো কোনও চটজলদি প্রক্রিয়া নয়। নিয়মিত শরীরচর্চা, পরিমিত খাওয়াদাওয়া ওজন কমানোর ঝক্কি অনেক। এ দিকে শরীর সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণে রাখার বিকল্প কিছু নেই। রোগা হওয়ার এই পর্বে অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। হাল ছেড়ে দেন। তবে ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, শরীরচর্চা করলেই দ্রুত মেদ ঝরবে এমন নয়। শরীরচর্চার ক্ষেত্রেও কয়েকটি কৌশল মেনে চলা প্রয়োজন। কোন ধরনের ব্যায়াম করছেন সেটাও ওজন কমানোর ক্ষেত্রে অত্যন্ত জরুরি। শরীরের মেদ জমার পাশাপাশি পায়েও অনেক সময় মেদ জমে। নিজেকে ঝরঝরে ও মেদহীন রাখতে বাড়িতেই নিয়মিত ৩টি সহজ ব্যায়াম করতে পারেন।

Advertisement
শরীরচর্চার ক্ষেত্রেও কয়েকটি কৌশল মেনে চলা প্রয়োজন।

শরীরচর্চার ক্ষেত্রেও কয়েকটি কৌশল মেনে চলা প্রয়োজন। ছবি: সংগৃহীত

১) স্কোয়াট:দু পায়ের মধ্যে মোটামুটি ১০ ইঞ্চি দূরত্ব রেখে হাত দুটো মুঠো করুন। এ বার অর্ধেক বসার ভঙ্গিতে উপর এবং নীচে করুন। এটি করার সময় পায়ের পেশিতে এবং পেটে টান অনুভব করবেন। যত বার করা সম্ভব হয় ততবারই করুন। কষ্ট হলে থেমে যান। এই ব্যায়াম পায়ের মেদ ঝরাতে সাহায্য করে।

২) সিঙ্গল লেগ সার্কেল: দু পায়ের মাঝে বেশ খানিকটা দূরত্ব রেখে মাটিতে সোজা হয়ে দাঁড়ান। এ বার বাঁ পায়ের উপর ভর দিয়ে ডান পা মাটি থেকে উপরে তুলুন। লক্ষ্য রাখুন আপনার পায়ের পাতা যেন সোজাসুজি থাকে। পায়ের পাতা ঘোরান। একই জিনিস পা বদল করে করুন।

৩) পাইল স্কোয়াট: দুই পায়ের মাঝে বেশ খানিকটা দূরত্ব রেখে মাটিতে সোজা হয়ে দাঁড়ান। এ বার হাফ সিটিং ভঙ্গিতে বসুন। আপনার মেরুদণ্ড ও শরীরের উপরের ভাগ যেন সোজা থাকে, সে দিকে লক্ষ্য রাখতে হবে। এই ভঙ্গিতে প্রায় ২ সেকেন্ড থাকুন। আবার সোজা হয়ে দাঁড়ান। বিশ্রাম নিয়ে আবার শুরু করুন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.