Advertisement
২৫ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes: বর্ষায় হাঁটাহাঁটি বন্ধ? ডায়াবিটিস রোগীরা শরীরচর্চা করবেন কী ভাবে

বহু ডায়াবিটিস রোগী নিয়মিত হাঁটেন। কিন্তু বর্ষায় বাইরে হাঁটতে যাওয়া সব সময় সম্ভব হয় না। কাজেই শরীর সুস্থ্য রাখতে কী কী করতে পারেন?

বর্ষাতে কী ভাবে সুস্থ থাকবেন ডায়াবিটিস রোগীরা?

বর্ষাতে কী ভাবে সুস্থ থাকবেন ডায়াবিটিস রোগীরা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ০৭:৫৪
Share: Save:

ডায়াবিটিস এমন একটি রোগ যা কখনও একা আসে না। সঙ্গে আনে হরেক রকমের অন্যান্য সমস্যাও। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে ওষুধের সঙ্গে সঙ্গে প্রয়োজন নিয়মিত শরীরচর্চাও। বহু ডায়াবিটিস রোগী নিয়মিত হাঁটেন। কিন্তু বর্ষায় বাইরে হাঁটতে যাওয়া সব সময় সম্ভব হয় না। কাজেই শরীর সুস্থ রাখতে অন্য ধরনের শরীরচর্চা করার চেষ্টা করতে পারেন।

১। দেওয়াল ঠেলা: যে ভাবে ডন বৈঠক দেওয়া হয়, খানিকটা তেমন কায়দাতেই দেওয়ালে ভর দিয়ে দাঁড়ান। দু’হাতে ভর দিয়ে বুক নামিয়ে আনুন দেওয়ালের দিকে। বুক প্রায় দেওয়ালে লেগে এলে, ফের হাতে ভর দিয়ে সোজা হয়ে দাঁড়ান। এ ভাবে বেশ কয়েক বার করুন।

২। চেয়ার থেকে ওঠা বসা: পোক্ত একটি চেয়ারে বসুন। এ বার দু’হাত সামনের দিকে তুলে ধরুন। দু’হাত যেন মাটির সঙ্গে সমান্তরাল থাকে। হাত তুলেই বসা অবস্থা থেকে উঠে দাঁড়ান। ফের বসে পড়ুন। এ ভাবে বেশ কয়েক বার ওঠ-বোস করুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

৩। হাতের ব্যায়াম: এই ব্যায়ামটি দাঁড়িয়ে বা বসে দু’ভাবেই করা যায়। স্থির অবস্থা থেকে ক্রমে দু’দিকে হাত ওঠান। এমন ভাবে তুলুন যাতে দেহকে দেখতে ইংরাজি ‘টি’ অক্ষরের মতো হয়। এই ভঙ্গিতে কিছু সময় রেখে ফের নামিয়ে আনুন।তবে মনে রাখবেন, সবার শরীর ও শারীরিক সক্ষমতা সমান নয়, তাই নিয়মিত কোনও ব্যায়াম করার আগে এক বার বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Exercise Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE