Advertisement
১৬ জুলাই ২০২৪
Fashion Mistakes

হিল জুতো পরে নায়িকাদের মতো সেজে অফিস যান? তারকাদের কোন কোন অভ্যাস শরীরের ক্ষতি করে?

অন্যের সাজগোজ দেখে অনুপ্রাণিত হতেই পারেন। কিন্তু সেই ফ্যাশন আপনার স্বাস্থ্যের ক্ষতি করছে কি না, তা জানেন কি?

Image of heels

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২০:৩১
Share: Save:

পোশাক পরিকল্পনা থেকে হাল ফ্যাশনের সাজগোজ— সবেতেই ‘আপ-টু-ডেট’ থাকতে চান। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে হীনম্মন্যতায় ভোগেন অনেকেই। তারকা, বিখ্যাত ব্যক্তিদের সাজগোজ দেখে অনুপ্রাণিত হয়ে এমন কিছু করে ফেললে তাতে যে শুধু দেখতে খারাপ লাগে তা-ই নয়, তা শরীরেরও যথেষ্ট ক্ষতি করে। পছন্দের তারকাদের মতো সরু, হিলতোলা জুতো পরতে ভালবাসেন। সুন্দর দেখাবে বলে কাজেও যান তা পরেই। চিকিৎসকেরা বলছেন, এমন অনেক অভ্যাসই আছে, যা আপাতদৃষ্টিতে দেখতে ভাল হলেও শরীরের ক্ষতি করে।

Image of woman

ছবি: প্রতীকী

১) উঁচু হিল পরলে কী সমস্যা হতে পারে?

নিয়মিত হিল জুতো পরে যাতায়াত করলে পায়ে নানা ধরনের সমস্যা হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই হিল হাঁটু, গোড়ালি, নিতম্ব এবং কোমরের উপর যথেষ্ট চাপ সৃষ্টি করে। পরবর্তী কালে যা থেকে মেরুদণ্ডের সমস্যা হওয়া স্বাভাবিক। পায়ের পাতার সমস্যা এড়াতে হিলছাড়া জুতো পরাই ভাল।

২) ভারী ব্যাগ নেওয়া

বিমানবন্দরে যাওয়ার সময়ে অভিনেত্রীরা অনেক সময়েই আকারে একটু বড় ‘বোহো’ ব্যাগ ব্যবহার করেন। দেখতে ভাল লেগেছিল বলে তেমন একটি ব্যাগ কিনে রোজ অফিসে নিয়ে যেতে শুরু করলেন। ব্যাগের ভিতর জায়গা বেশি, তাই প্রয়োজনীয় যত জিনিস, সব তার মধ্যে ঢুকিয়ে কাঁধে ঝুলিয়ে বাসে-ট্রেনে ঝুলতে ঝুলতে চললেন। চিকিৎসকেরা বলছেন, এই অভ্যাসের ফলে নির্দিষ্ট ওই জায়গায় রক্ত চলাচল বন্ধ হয়ে যেতে পারে। ফলে কাঁধে ব্যথা-যন্ত্রণা হওয়া অস্বাভাবিক নয়। তবে ব্যাগের ভার যদি দুই কাঁধে সমান ভাবে ছড়িয়ে দেওয়া যায়, সে ক্ষেত্রে ব্যথার পরিমাণ কমতে পারে।

৩) নেলপলিশ পরা

শুধু মেয়েরা নন, এখন পুরুষেরাও নখে নেলপলিশ পরেন। বেশির ভাগ নেলপলিশেই ক্ষতিকর রাসায়নিক থাকে। খাবার খাওয়ার সময়ে নখের নেলপলিশে থাকা ‘ডাইবুটাইল’, ‘টলুয়েন’ এবং ‘ফরমালডিহাইড’-এর মতো রাসায়নিক পেটে চলে যেতে পারে। যার ফলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

unhealthy habits Heel Shoes Nail Polish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE