Advertisement
০৭ মে ২০২৪
Period Cramp

অনিয়মিত ঋতুস্রাব নানা শারীরিক সমস্যা ডেকে আনে, রোগবালাই থেকে বাঁচতে খেতে হবে কোন খাবার

বিভিন্ন কারণে এমন হতে পারে। অনিয়মিত ঋতুস্রাব নানা শারীরিক সমস্যা ডেকে আনে মহিলাদের শরীরে। তবে কয়েকটি খাবার আছে যেগুলি এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

অনিয়মিত ঋতুস্রাবের দাওয়াই।

অনিয়মিত ঋতুস্রাবের দাওয়াই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৯:৫২
Share: Save:

ঋতুস্রাবের সময় অনেকে মহিলাই প্রবল যন্ত্রণায় ভোগেন। পেটে ব্যথা, পেশিতে টান ধরা, মাথা ঘোরা— হাজার উপসর্গ দেখা দেয় ঋতুস্রাবকালীন সময়ে। কাজেও গতি পান না অনেকে। ঋতুস্রাবের ২৮ দিনের নির্দিষ্ট চক্র থাকে। স্ত্রীরোগ চিকিৎসকদের মতে নির্ধারিত সময়ের থেকে ৭ দিন আগে কিংবা পরে ঋতুস্রাব হলে চিন্তার কোনও কারণ নেই। তবে ঋতুস্রাব হতে খুব বেশি দেরি হওয়া একেবারেই ভাল না। বিভিন্ন কারণে এমন হতে পারে। অনিয়মিত ঋতুস্রাব নানা শারীরিক সমস্যা ডেকে আনে মহিলাদের শরীরে। তবে কয়েকটি খাবার আছে যেগুলি অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

ভিটামিন সি-সমৃদ্ধ ফল: শরীরের যত্ন নিতে ভিটামিন সি দারুণ উপকারী। দাঁতের যত্ন থেকে রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি— ভিটামিন সি অত্যন্ত কার্যকর। কমলালেবু, কিউয়ি, পাতিলেবু, স্ট্রবেরির মতো ফলে ভিটামিন সি ভরপুর পরিমাণে থাকে। সঠিক সময়ে ঋতুস্রাব হোক তা চাইলে ভরসা রাখতে পারেন এই ধরনের ফলের উপর।

আদা চা: ঠান্ডা লাগা থেকে সর্দিকাশি— সুস্থ থাকতে আদা চায়ের জুড়ি মেলা ভার। আদায় ‘জিঞ্জারেল’ নামক একটি উপাদান থাকে। যা শরীরের প্রদাহনাশক সমস্যা দূর করে। আদা চা খেলে ঋতুস্রাবকালীন সময়ের অনেক সমস্যা দূর হয়। ঋতুস্রাব নিয়মিত হয়।

গুড়: গুড়ে পটাশিয়াম এবং সোডিয়ামের মাত্রা বেশি। নিয়মিত গুড় খেলে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা অনেকটা কমবে। সেই সঙ্গে শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে সাহায্যে করে গুড়। তাই ঋতুস্রাবকালীন সমস্যা থেকে মুক্তি পেতে গুড় অত্যন্ত কার্যকর।

তবে দীর্ঘ দিন ধরে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা চলতে থাকলে, কোনও রকম খাবারের উপর ভরসা না রেখে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কেন ঋতুস্রাব দেরিতে হচ্ছে, তার কারণ বাইরে থেকে সব সময়ে বোঝা যায় না। তাই এমন চলতে থাকলে সতর্ক হোন, অবহেলা করলেই হতে পারে বিপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Period Cramp Period Leave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE