Advertisement
০৩ মে ২০২৪
Health

Monsoon Food: বর্ষাকাল এলেই অসুস্থ হয়ে পড়েন? পুজোর আগে সুস্থ থাকতে কোন তিনটি খাবার খাবেন

বর্ষার মরসুমে নানাবিধ শারীরিক সমস্যা এসে জড়ো হয়। নিজেকে সুরক্ষিত রাখতে রোজ কোন খাবারগুলি খাবেন?

জমিয়ে পুজোর কেনাকাটা করতে সুস্থ থাকতে হবে।

জমিয়ে পুজোর কেনাকাটা করতে সুস্থ থাকতে হবে। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ২১:৪৬
Share: Save:

বর্ষাকাল মানেই নানা সংক্রমণের ভয়। জ্বর, সর্দি-কাশি, ঠান্ডা লাগা তো আছেই। সেই সঙ্গে ডায়েরিয়া, পেটের গোলমাল, হজমের সমস্যাও পিছিয়ে নেই। এই মরসুমে প্রকোপ বাড়ে ডেঙ্গি, ম্যালেরিয়ারও। সামনেই পুজো। ফলে এখন সুস্থ থাকা জরুরি। পুজোর এই পাঁচটি দিনের জন্য অপেক্ষা করে থাকেন অনেকেই। মাস খানেক আগে থেকেই পুজোর প্রস্তুতি শুরু করে দেন। দিয়েছেনও। জমিয়ে পুজোর কেনাকাটা করতে সুস্থ থাকতে হবে। মরসুমি সংক্রমণ থেকে নিজেকে সুস্থ রাখতে চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি, খাওয়াদাওয়াতেও বদল আনা জরুরি। রোগের সঙ্গে লড়াই করতে প্রতিরোধশক্তি বাড়ানো প্রয়োজন। তার জন্য কী করবেন? পুষ্টিবিদরা বলছেন, রোজ যেমন খাওয়াদাওয়া করেন, সেই তালিকায় খানিক পরিবর্তন আনলে ভাল।

রোগের সঙ্গে লড়াই করতে প্রতিরোধশক্তি বাড়ানো প্রয়োজন।

রোগের সঙ্গে লড়াই করতে প্রতিরোধশক্তি বাড়ানো প্রয়োজন। ছবি-সংগৃহীত

অনেকেই বুঝতে পারেন না ভিতর থেকে সুস্থ থাকতে কোন খাবারগুলি বেশি করে খাওয়া জরুরি। বর্ষায় সুস্থ রাখতে পারে এমন কিছু খাবারের তালিকা দিয়েছেন পুষ্টিবিদরা। রইল তার হদিস।

মাশরুম

সেলানিয়াম এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর এই খাবার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। পুষ্টিবিদদের মতে, রোজ না হলেও সপ্তাহে যদি দু’-তিন দিন খান, তা হলেও মিলবে উপকার। অল্প তেল দিয়ে মাশরুম রান্না করুন। স্যালাডেও রাখতে পারেন মাশরুম।

আদা

শুধু কি রান্নার স্বাদ বাড়াতে? হেঁশেলের এই আনাজ যত্ন নেয় শরীরেরও। বিভিন্ন উপকারী উপাদানসমৃদ্ধ আদা সর্দি-কাশির মোক্ষম দাওয়াই। প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হজমের গোলমাল কমাতেও আদার জুড়ি মেলা ভার।

ভুট্টা

অত্যন্ত উপকারী একটি খাবার। সব বয়সের মানুষের জন্য এমন স্বাস্থ্যকর বিকল্প খুব কমই আছে। ফাইবার, মিনারেলস এবং আরও বিভিন্ন স্বাস্থ্যগুণ সমৃদ্ধ এই খাবার মরসুমি সংক্রমণের মোক্ষম দাওয়াই হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Monsoon Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE