Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Oils

৩ তেল: শিশুর মাথার ত্বক এবং চুলের জন্য নিরাপদ

খুদের মাথায় যদি একরাশ চুল দেখতে চান, তা হলে যত্ন নিতে হবে মাথার ত্বকের। তবেই চুল মজবুত হবে, ঘনত্বও বাড়বে।

Image of a Baby.

সাধারণ কয়েকটি তেল দিয়েও শিশুর চুলের পরিচর্যা করা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ২২:৩৬
Share: Save:

শিশুদের ত্বক খুবই স্পর্শকাতর। তাই তাদের জন্য নিরাপদ, এমন প্রসাধনীই ব্যবহার করা উচিত। ছোট থেকেই সন্তানের ত্বক নিয়ে যতটা চিন্তা অভিভাবকদের থাকে, তেমন সমস্যা কিছু না হলে আলাদা করে চুল নিয়ে কিন্তু মাথাব্যথা চোখে পড়ে না। কিন্তু মাথার চুল যখন স্বাভাবিকের চেয়েও পাতলা হতে শুরু করে, তখন নানা রকম তেল মাখাতে শুরু করেন মায়েরা। অনেকেই মনে করেন, বার বার মাথা কামিয়ে দিলে চুলের ঘনত্ব বাড়বে। তবে চিকিৎসকেরা বলছেন, খুদের মাথায় যদি একরাশ চুল দেখতে চান, তা হলে যত্ন নিতে হবে মাথার ত্বকের। তবেই চুল মজবুত হবে, ঘনত্বও বাড়বে। তার জন্যে সব সময়ে বাজার থেকে নামী সংস্থার দামি তেল কেনার প্রয়োজন নেই। সাধারণ কয়েকটি তেল দিয়েও শিশুর চুলের পরিচর্যা করা যায়।

১) নারকেল তেল:

খাঁটি নারকেল তেলের কোনও বিকল্প হয় না। বড়দের তো বটেই, সদ্যোজাতদের ক্ষেত্রেও এই তেল নিরাপদ। শুধু যে বড়দের মাথার ত্বকেই সংক্রমণ হয়, এমনটা কিন্তু নয়। শিশুদের মাথা থেকেও মৃত কোষ ওঠে। নারকেল তেলের অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান এই সমস্যা দূর করতে সাহায্য করে।

২) কাঠবাদামের তেল:

ভিটামিন ই এবং প্রয়োজনীয় নানা খনিজে ভরপুর কাঠবাদামের তেলও মাথার ত্বকের জন্য ভাল। মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ বা প্রদাহ নিরাময়ে এই তেলের জুড়ি মেলা ভার। ছোট থেকে এই তেল শিশুর মাথায় মাখাতে পারলে চুলের মান ভাল হয়।

৩) অলিভ অয়েল:

মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে পারে অলিভ অয়েল। বিশেষ করে যে সব শিশুর মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক বা যাদের চুল কোঁকড়ানো— তাদের জন্য এই তেল বিশেষ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

baby
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE