Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Kidney Stone

৩ পানীয়: অস্ত্রোপচার করাতে হবে না, কিডনিতে জমা পাথর এমনিই নির্মূল হবে

কিডনিতে পাথর জমেছে শুনেই বেশি করে জল খেতে শুরু করে দিয়েছেন। কিন্তু পাথর যেখানে থাকার, সেখানেই রয়ে গিয়েছে। তা হলে কি অস্ত্রোপচার ছাড়া গতি নেই?

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৮:৩২
Share: Save:

কিডনি মানবদেহের অন্যতম অঙ্গ। কিডনি এক দিকে দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করে। অন্য দিকে বিভিন্ন খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে। তবে পর্যাপ্ত পরিমাণে জল না খেলে কিডনিতে পাথর জমতে পারে। কিডনিতে পাথর কিন্তু মানুষের বয়স দেখে জমে না। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়ার অভ্যাসের মতো বহু কারণে কিডনিতে পাথর জমে। প্রাথমিক ভাবে পাথর নির্মূল করতে জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। জলের চাপে, মূত্রের মাধ্যমে পাথরগুলি বেরিয়ে যেতে পারে। তবে কোনও কোনও ক্ষেত্রে পাথরের আকার, আয়তন এবং কিডনির ঠিক কোন জায়গায় পাথর জমে রয়েছে, তা দেখে চিকিৎসকরা অস্ত্রোপচার করারও পরামর্শ দেন। কিন্তু অস্ত্রোপচারের নাম শুনলেই অনেকে ভয় পেয়ে যান। সে ক্ষেত্রে বেশি করে জল খাওয়া ছাড়া আর কোনও উপায় আছে কি?

পুষ্টিবিদদের মতে, কিডনির পাথর যদি খুব বড় না হয় এবং খুব সমস্যা সৃষ্টি না করে, তা হলে তিনটি পানীয় খেয়ে দেখা যেতেই পারে।

কোন তিন পানীয়ে দেহের বাইরে বেরিয়ে আসতে পারে কিডনিতে জমা পাথর?

১) দুধ

কিডনিতে জমা অক্সালেট জাতীয় পাথর গলিয়ে দিতে সাহায্য করে ক্যালশিয়াম। আর ক্যালশিয়ামের প্রধান উৎস হল দুধ। তাই দাঁত, হাড়ের স্বাস্থ্যের পাশাপাশি দুধ খেলে কিডনিতে থাকা পাথরও নির্মূল হয়।

২) লেবুর জল

সকালে উঠেই উষ্ণ জলে লেবু এবং মধু দিয়ে খাওয়ার অভ্যাস আছে? অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর এই পানীয় কিডনিতে থাকা পাথরগুলিকে ছোট টুকরো করে ভেঙে দিতে পারে।

৩) অ্যাপল সাইডার ভিনিগার

লেবু খেতে না চাইলে তার পরিবর্তে ব্যবহার করতে পারেন অ্যাপল সাইডার ভিনিগার। হালকা গরম জলে দু’টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে প্রতি দিন খেতে থাকুন। কিডনিতে থাকা পাথর মূত্রের মাধ্যমে দেহের বাইরে বেরিয়ে আসবে অনায়াসেই। তবে খেয়াল রাখতে হবে, শরীরে অ্যাসিডের মাত্রা যেন বেড়ে না যায়। সে ক্ষেত্রে শরীরে পিএইচের ভারসাম্য বিঘ্নিত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kidney stone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE