Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Weight Loss

Weight loss: ৩ নিয়ম: চেহারার আমূল পরিবর্তন চাইলে মানতেই হবে

চেষ্টা করেও ওজন কমার মধ্যে সঠিক পরিকল্পনার অভাব থেকে যায় বলে মনে করেন পুষ্টিবিদরা।

চেষ্টা করেও সফল না হওয়ার মধ্যে সঠিক পরিকল্পনার অভাব থেকে যায়।

চেষ্টা করেও সফল না হওয়ার মধ্যে সঠিক পরিকল্পনার অভাব থেকে যায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১২:৪৩
Share: Save:

ওজন ঝরিয়ে মেদহীন, ঝরঝরে থাকতে অনেকেই চান। রোগা হতে অনেকেই প্রাত্যহিক জীবনে বেশ কিছু নিয়ম মেনে চলেন। নিয়মিত দৌড়ঝাঁপ, পরিমাণ মতো খাওয়াদাওয়া, সকালে উঠে ব্যায়াম করা। অথচ এত পরিশ্রম করেও অনেক সময় সুফল পাওয়া যায় না। রোগা হওয়ার কোনও চটজলদি উপায় নেই। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। প্রথম দিকে খুব উৎসাহ নিয়ে রোগা হওয়ার চেষ্টা শুরু হলেও কিছু দিন পর থেকেই উৎসাহ হারাতে থাকেন অনেকে। ধৈর্য হারান। নিয়মমাফিক জীবন থেকে আবার আগের বেহিসাবি রুটিনে ফিরে যান। এতে লাভের লাভ কিছুই হয় না। অনেকে তো আবার অবসাদেও চলে যান। চেষ্টা করেও সফল না হওয়ার মধ্যে সঠিক পরিকল্পনার অভাব থেকে যায়। পুষ্টিবিদরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। তাঁরা রোজের তিনটি অভ্যাসে বেশি করে জোর দিতে বলেছেন। এতে দ্রুত না কমলেও ওজন কমবে।

ছবি: সংগৃহীত

১) শারীরিক ভাবে সক্রিয় থাকুন: ওজন কমাতে শুধু খাওয়া কমালে চলবে না। শারীরিক কার্যকলাপও বজায় রাখতে হবে। প্রতি দিন হাঁটাহাঁটির অভ্যাস করুন। অন্তত ৭ থেকে ৮ হাজার পা।

২) শরীরচর্চার সঙ্গে কোনও আপোস নয়: সকালে উঠেই কয়েক পা হেঁটে আসা মানেই শরীরচর্চা হয়ে গেল না। জিমে অথবা বাড়িতে— নিয়ম করে ওজন তোলা, কার্ডিও এবং আরও অন্যান্য শরীরচর্চাও রোজের ফিটনেস রুটিনে রাখুন। বাড়িতে যোগাসনও করতে পারেন। রোজ সময় না পেলেও সপ্তাহে অন্তত ৪ দিন শরীরচর্চা করাটা প্রয়োজন।

৩) স্বাস্থ্যকর খাবার: ওজন নিয়ন্ত্রণে খাওয়াদাওয়াতেও রাশ টানা জরুরি। বাইরের প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস বদলে ফেলুন। তবে মুখরোচক খাবার একেবারে খাওয়া বন্ধ করে দেবেন তাও নয়। ২০ শতাংশ মতো বাইরের খাবার খেতে পারেন। বাকি ৮০ শতাংশ খাবার যেন স্বাস্থ্যকর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE