Advertisement
২১ মে ২০২৪
Bloating

Bloating: খাওয়ার সময় কোন কোন ভুলে ফেঁপে যায় পেট

কেন অল্প খেলেও ফেঁপে ওঠে পেট? বিশেষজ্ঞরা বলছেন, কতটা খাচ্ছেন তার থেকেও বেশি জরুরি কী খাচ্ছেন, কেমন ভাবে খাচ্ছেন।

পেট ফাঁপার সমস্যায় ভুগছেন?

পেট ফাঁপার সমস্যায় ভুগছেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৯:০৮
Share: Save:

বহুদিন পর বন্ধুদের সঙ্গে খেতে বেরিয়েছেন, কিন্তু খাওয়ার সময়, কিছু খেতে না খেতেই ফেঁপে উঠছে পেট? এহেন বিড়ম্বনায় পড়েননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু কেন এমন হয়? কেন অল্প খেলেও ফেঁপে ওঠে পেট? বিশেষজ্ঞরা বলছেন, কতটা খাচ্ছেন তার থেকেও বেশি জরুরি কী খাচ্ছেন, কেমন ভাবে খাচ্ছেন।

১। খুব দ্রুত খাওয়া

যখন আমরা খুব দ্রুত খাবার খাই, তখন অনেক সময় খাবারের সঙ্গে বাতাস ঢুকে যায় পেটে। এর ফলে পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা হতে পারে। তাই খাবার খাওয়ার সময় ঠিকভাবে চিবাতে হবে। ধীরে ধীরে খাবারের বড় কণাগুলিকে ছোট করে ভেঙে ফেলতে হবে। খাদ্যকণা যত ছোট হবে হজম তত ভাল হবে।

২। খুব মশলাদার খাবার

অতিরিক্ত তেলমশলাযুক্ত খাবার, অতিরিক্ত লাল লঙ্কার গুঁড়ো ডেকে আনতে পারে অম্বল। তার উপর অনেক সময় নিমন্ত্রণ রক্ষায় গিয়ে পর্যাপ্ত জল খাওয়ার কথা মাথায় থাকে না। এর ফলে ফেঁপে যেতে পারে পেট।

৩। অত্যধিক লবণ এবং সোডা

খাবার লবণে থাকে সোডিয়াম। আর বেশি সোডিয়াম গ্রহণ স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত সোডিয়াম খাওয়ার একটি ক্ষতিকর প্রভাব গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা। যা ডেকে আনতে পারে পেট ফাঁপার সমস্যা। একই সমস্যা দেখা দিতে পারে সোডা থেকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating stomach pain acidity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE