Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IVF

IVF: প্রথম আইভিএফ ব্যর্থ হলে ভবিষ্যতে কি আর কোনও সম্ভাবনা থাকে না

আইভিএফ প্রক্রিয়া সম্পন্ন হলে একের বেশি সন্তানের জন্মের সম্ভাবনা মাত্র ২০ শতাংশ, কারণ এতে ভ্রুণের সংখ্যাকে নিয়ন্ত্রণ করা হয়।

ইদানীং আইভিএফ অথবা ‘ইন ভিট্রো ফার্টিলাইজেশন’ পদ্ধতির মাধ্যমে অনেকেই সন্তান সুখ লাভ করছেন।

ইদানীং আইভিএফ অথবা ‘ইন ভিট্রো ফার্টিলাইজেশন’ পদ্ধতির মাধ্যমে অনেকেই সন্তান সুখ লাভ করছেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৫:৩৩
Share: Save:

বন্ধ্যত্বের সমস্যা দিন দিন বেড়ে চলেছে। পড়াশোনা শেষ করে মন দিয়ে চাকরি করে বিয়ে করতে অনেক মেয়েরই বয়স ৩০-এর কাছাকাছি হয়ে যায়। তার পর দাম্পত্য উপভোগ করে যখন কেউ মা হওয়ার কথা ভাবেন, দেখা যায় তাঁর বয়স ৩৫-এর আশপাশে পৌঁছায়। বয়স বাড়লে সন্তানধারণের ক্ষেত্রে নানা সমস্যা হতেই পারে। তা ছাড়া আধুনিক জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কারণেও সন্তানধারণে সমস্যা হয়ে থাকে।

ইদানীং আইভিএফ অথবা ‘ইন ভিট্রো ফার্টিলাইজেশন’ পদ্ধতির মাধ্যমে অনেকেই সন্তান সুখ লাভ করছেন। এমনিতে এই পদ্ধতি খরচ সাপেক্ষ তো বটে। তবে অনেকের মনেই আইভিএফ পদ্ধতি সংক্রান্ত নানা ভুল ধারণাও রয়েছে। ভারতে এমন অনেক পরিবার রয়েছে যাঁদের আর্থিক সামর্থ্য থাকা সত্ত্বেও সন্তান না হলে নানা টোটকার সাহায্য নেওয়া হয়, অথচ আইভিএফের মতো বিজ্ঞান সম্মত পদ্ধতি অবলম্বন করে সন্তানধারণের প্রচেষ্টা চালানো হয় না।

আইভিএফ সম্পর্কে কোন ভুল ধারণাগুলির বদল আনতে হবে?

১) একের বেশি সন্তানের জন্ম হয়: আইভিএফ প্রক্রিয়া সম্পন্ন হলে একের বেশি সন্তানের জন্মের সম্ভাবনা মাত্র ২০ শতাংশ, কারণ এতে ভ্রুণের সংখ্যাকে নিয়ন্ত্রণ করা হয়। অনেকে মনে করেন, আইভিএফ পদ্ধতিতে একাধিক ভ্রুণ স্থানান্তরিত করা হলেই সন্তানের জন্মের সম্ভাবনা বেড়ে যায়। এই ধারণা ভুল। বরং এমনটা করলে ঝুঁকি অনেকটাই বেড়ে যায় এমনকি, গর্ভপাতের সম্ভাবনাও বেশি। চিকিৎসকরা একটি ভ্রুণ স্থানান্তরিত করার ক্ষেত্রেই বেশি জোর দেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ক্যানসারের ঝুঁকি বাড়ে: আইভিএফ ও ক্যানসারের মধ্যে সম্পর্ক রয়েছে, এমন তথ্য কোনও সমীক্ষা বা গবেষণায় উঠে আসেনি। ক্যানসারের ঝুঁকি ছাড়াই যে কোনও পুরুষ বা মহিলা এই চিকিৎসা করাতে পারেন। এই প্রক্রিয়ার মাধ্যমে জন্মানো শিশুরও ক্যানসারের হওয়ার সম্ভাবনা রয়েছে— এই ধারণাও ভুল।

৩) প্রথম আইভিএফ অসফল হলে ভবিষ্যতে কোনও সম্ভাবনা থাকে না: প্রথম আইভিএফ চক্র অসফল হওয়ার অর্থ এই নয় যে, ওই মহিলা ভবিষ্যতে আর কখনও অন্তঃসত্ত্বা হতে পারবে না। চিকি়ৎসকরা ব্যর্থতার কারণ খুঁজে বার করে ভবিষ্যতে এই প্রক্রিয়াকে সফল করার ব্যবস্থা নিতেই পারেন। চার থেকে পাঁচটি আইভিএফ চক্রের পরও মহিলাদের মা হয়েছেন, এমন ঘটনাও বিরল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IVF Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE