Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Parenting Tips

Parenting Tips: আপনার সন্তানের কি কোনও বিশেষ প্রতিভা আছে? বুঝবেন কোন উপায়ে

অন্যের সন্তানের সঙ্গে তুলনা করে শিশুর মনে বাড়তি চাপ তৈরি করবেন না। বরং শিশুরা যে কাজ ভালবেসে করতে চাইছে, তাতে উৎসাহ দিন।

সাধারণত পাঁচ বছর বয়সের মধ্যেই শিশুর মস্তিষ্কের প্রায় সার্বিক গঠন ও বিকাশ সম্পন্ন হয়।

সাধারণত পাঁচ বছর বয়সের মধ্যেই শিশুর মস্তিষ্কের প্রায় সার্বিক গঠন ও বিকাশ সম্পন্ন হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৩:০০
Share: Save:

সব বাবা-মা চান তাঁর সন্তান তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন ও মেধাবী হোক। তাই শিশুর স্বাস্থ্যের প্রতি যত্নবান হওয়ার পাশাপাশি তার মগজাস্ত্রেও শান দিতে নানা পন্থা অবলম্বন করেন অবিভাবকেরা। সাধারণত পাঁচ বছর বয়সের মধ্যেই শিশুর মস্তিষ্কের প্রায় সার্বিক গঠন ও বিকাশ সম্পন্ন হয়। অনেক শিশুর মধ্যেই বিশেষ কিছু প্রতিভা থাকে। এই বয়স থেকেই তাঁদের নানা হাবভাবে সেই লক্ষণগুলি প্রকাশ পায়। অন্যের সন্তানের সঙ্গে তুলনা করে শিশুর মনে বাড়তি চাপ তৈরি করবেন না। বরং শিশুরা যে কাজ ভালবেসে করতে চাইছে, তাতে উৎসাহ দিন। আপনার সন্তান কোন বিষয় প্রতিভাবান, তা বুঝবেন কী করে?

১) বহু শিশুই গল্প শুনতে ভালবাসে। আপনার সন্তান যদি গল্প শোনার সময়ে শব্দ ও বইয়ের প্রতি আকৃষ্ট হয়, ১৪ মাসে বাক্য তৈরি করতে শিখে যায়, তা হলে বুঝতে হবে যে তার মধ্যে বিশেষ প্রতিভা রয়েছে। এ ক্ষেত্রে লক্ষ করবেন, খুদেটি আপনার মৌখিক নির্দেশগুলি সহজেই ধরে ফেলছে। সেই অনুযায়ী কাজও করছে।

২) আপনার শিশুর কি ছোট থেকেই বই পড়ার অভ্যাস রয়েছে? অবসর সময়ে কার্টুন কিংবা মোবাইল ফোন নিয়ে নয়, বইয়ের নেশায় ডুবে থাকতে বেশি পছন্দ করে? এ ক্ষেত্রে আপনাকে কিছু বাড়তি নজর দিতে হবে। তাঁদের বয়স উপযোগী আরও নতুন বই কিনে দিন। তারা কতটা তাড়াতাড়ি সেই বই পড়তে পারছে কিংবা কতটা মনে রাখতে পারছে, সে লক্ষণগুলি নজরে রাখুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) আপনার শিশু কি সব বিষয়ে একটু বেশি কৌতূহল দেখায়? আশপাশে কিছু নতুন ঘটলেই সেই বিষয়ে জানতে চায়? এই গুণ কিন্তু খুব ভাল। শিশুর মধ্যে অনেক প্রশ্ন করার স্বভাব থাকলে তাকে বকুনি না দিয়ে বরং তার প্রশ্নের উত্তর তার মতো করে দিতে শুরু করুন। কোনও বিশেষ ক্ষেত্রের দিকে শিশুর ঝোঁক আছে কি না, সে বিষয়ে ধারণা পাওয়া যায় শিশুর প্রশ্নগুলির মাধ্যমেই।

৪) শিশু কোন খেলনা নিয়ে খেলবে, প্রথম থেকেই সে বিষয়ে নজর রাখতে হবে। শিশুর বয়স ১০-১১ মাস হলেই তাদের ‘পাজল গেম’ নিয়ে খেলতে বসান। লক্ষ করুন, তারা বিভিন্ন আকার ও রং‌ ঠিকঠাক স্থানে বসাতে পারছে কি না। প্রতিভাবান শিশুরা সহজে হার মানে না। কোনও সমস্যা দেখা দিলে, নিজের চেষ্টাতেই তার সমাধান খুঁজে বার করার চেষ্টা করে।

৫) আপনার শিশুকে কোনও কাজ দিলে সে কাজটি কতটা মনোযোগ সহকারে করছে, সে বিষয়েও নজর রাখতে হবে। পড়ার সময়ে সে আদৌ মনোযোগ দিচ্ছে, না কি সে সময়ে বিভিন্ন খেলা বা অন্য কিছুর প্রতি আকৃষ্ট হচ্ছে— সেটা দেখতে হবে। শুধু পড়াশোনাই নয়, যে কোনও কাজের প্রতি সে কতখানি মনোযোগী সে বিষয়ও নজর দিতে হবে। সন্তানকে কোনও গল্প শোনালে বেশ কিছু দিন পরেও কি তার গল্পটা মনে থাকছে? স্মৃতিশক্তিও শিশুদের প্রতিভার অন্যতম লক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Genius Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE