Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Teeth

Teeth Care in Summer: গরমে মিষ্টি, আইসক্রিম খাওয়া বেড়েছে? দাঁত ভাল রাখতে কী করবেন

গরম থেকে স্বস্তি পেতে চুমুক দিচ্ছেন নরম পানীয়ে। এতে সাময়িক স্বস্তি মিললেও এগুলি দাঁতের উপর প্রভাব ফেলে।

গরমে দাঁত ভাল রাখতে মেনে চলুন কয়েকটি উপায়।

গরমে দাঁত ভাল রাখতে মেনে চলুন কয়েকটি উপায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ২১:২৯
Share: Save:

গরমে সুস্থ থাকাটা অত্যন্ত জরুরি। তবে একমাত্র গরমের সময়ে একটা লম্বা ছুটি পাওয়া যায়। গরমকে বুড়ো আঙুল দেখিয়ে নিজের মতো করে ছুটি কাটাতে ব্যস্ত হয়ে পড়েন অনেকেই। সেই সঙ্গে খাওয়াদাওয়া তো রয়েছেই। গরম থেকে স্বস্তি পেতে হাত বাড়াচ্ছেন আইসক্রিম- নরম পানীয়ের দিকে। এতে সাময়িক স্বস্তি মিললেও এগুলি দাঁতের উপর প্রভাব ফেলে। গরমে দাঁত ভাল রাখতে মেনে চলুন কয়েকটি উপায়।

Advertisement

দিনে দু’বার দাঁত ব্রাশ করুন

আইসক্রিম, চকোলেট খেয়েও দাঁত ভাল রাখতে দিনে দু’বার করে দাঁত মাজা অভ্যাস করুন। অনেকেই সকালে এবং রাতে খাওয়ার পর দাঁত মাজেন। তবে খুব ভাল হয় যদি আইসক্রিম, চকোলেট বা কোল্ডড্রিংক খাওয়ার পরেই দাঁত মেজে নিতে পারেন।

প্রচুর পরিমাণে জল খান

Advertisement

শরীর আর্দ্র রাখতে গরমে প্রচুর জল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু শুধু শরীর নয়, গরমে দাঁত ভাল রাখতেও জল খাওয়া প্রয়োজন। বেশি বেশি জল খাওয়ার অভ্যাস দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

মিষ্টি খাওয়ায় রাশ টানুন

গরমে মিষ্টি খাওয়ার প্রবণতা আরও দ্বিগুণ হয়ে যায়। মিষ্টি স্বাদের যত্ন নিলেও দাঁতে কিন্তু এর প্রভাব পড়ে। তাই দাঁত ভাল রাখতে গরমে মিষ্টি খাওয়ার পরিমাণ কমান। মিষ্টি খেলেও কম চিনি আছে এমন মিষ্টি খান। চকোলেট খেলেও খাওয়ার পর গরম জল দিয়ে ভাল করে কুলকুচি করে নিন। দাঁতের ফাঁকে মিষ্টি বা চকোলেটের টুকরো আটকে থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যায়। তবে এই সুরক্ষাবিধিগুলি শুধু গরমে নয়, সারা বছর মেনে চলা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.