Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Yoga

Benefits of Yoga: খালি পেটে যোগাসন করলে কি দ্রুত মেদ ঝরে?

নিয়মিত যোগাভ্যাস কিন্তু হতেই পারে আপনার সুস্থ থাকার দাওয়াই। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার।

যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল।

যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৩:১৬
Share: Save:

অস্বাস্থ্যকর খাদ্যাভাস, জীবনযাপনে অনিয়ম ইত্যাদি কারণে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ-ব্যাধি। আজ পায়ে ব্যথা, কাল হজমের সমস্যা, পরশু ঘুম আসছে না— কিছু না কিছু লেগেই রয়েছে। নিয়মিত যোগাভ্যাস কিন্তু হতেই পারে আপনার সুস্থ থাকার দাওয়াই। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার। তবে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল।

অনেকের মনেই প্রশ্ন জাগে, খালি পেটে যোগাসন করলে কি বেশি ভাল ফল মিলতে পারে?

অনেক ফিটনেস বিশেষজ্ঞের মতে, সকালবেলা যোগাসন করলে সুফল বেশি মেলে। খালি পেটে যোগ করাই ভাল। তবে দুর্বল লাগলে বিশেষজ্ঞরা যোগাভ্যাসের আগে ঈষদুষ্ণ জলে মধু মিশিয়ে খেতে বলেন। যাঁরা দিনের অন্য সময় যোগাভ্যাস করেন, তাঁদের ক্ষেত্রে আসন করার প্রায় দুই থেকে তিন ঘণ্টা আগে কিছু না খাওয়াই শ্রেয়। খাবার সঠিক ভাবে হজম হলে তবেই যোগাসন করুন। নইলে অল্পতেই ক্লান্তি ভাব আসবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

তবে আর এক দল ফিটনেস বিশেষজ্ঞ মনে করেন, খালি পেটে কোনও শরীরচর্চা করাই ভাল নয়। তাই বলে ভরপেট খেয়েও নয়, হালকা খাবার খেয়ে শরীরচর্চা করার পরামর্শ দিচ্ছেন তাঁরা। সে ক্ষেত্রে কয়েকটা কাঠবাদাম, অর্ধেকটা ফলও খাওয়া যেতে পারে।

প্রত্যেকের শরীরের গঠন আলাদা। কারও কারও শরীরে খালি পেটে যোগাসন করলে বেশি সুফল দেখা যেতেই পারে। অনেকেই আবার কিছু না খেয়ে ব্যায়াম করলে ক্লান্ত বোধ করেন। তাই আপনার শরীরে কোনটা বেশি কার্যকর সেটা আপনি ভাল বুঝতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Health Tips Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE