Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mental Health

Stress Buster: কাজের ব্যস্ততা কি অতিরিক্ত মানসিক চাপ সৃষ্টি করছে? সামলে নিন তিনটে উপায়

অনেক সময় আমরা ঝোঁকের বসে নিত্য নতুন প্রসাধনী কিনে ফেলি। আমাদের ত্বকের সঙ্গে সেগুলি মানাবে কি না, তা না ভেবেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ২১:০০
Share: Save:

সারা বছর খেটেও পদোন্নতি হল না? বাড়ির এবং অফিস একসঙ্গে সামলাতে হিমশিম খাচ্ছেন? প্রেমের সম্পর্ক কিছুতেই দীর্ঘস্থায়ী হচ্ছে না? কোনও না কোনও সমস্যা সকলের জীবনেই কমবেশি হয়। কিন্তু এর জন্য যদি অতিরিক্ত মানসিক চাপ সৃষ্টি হয় শারীরিক সমস্যা তৈরি হয়, তা হলে সেটা নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন। অতিরিক্ত মানসিক চাপে রাতে ঘুম না হওয়া, ওজন বেড়ে যাওয়া এবং পরবর্তীকালে ডায়াবিটিস এবং হৃদ্‌রোগের আশঙ্কাও বেড়ে যায়। তাই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। কিছু সহজ উপায় মেনে চললেই হাল্কা হতে পারে মনের অন্ধকার।

১। ইতিবাচক চিন্তা

কোনও সুযোগ ফসকে গেলে তা নিয়ে নেতিবাচক চিন্তা ধরে না রেখে ইতিবাচক দিকগুলি বেছে নিন। বরং কোন কোন নতুন সুযোগ আসতে পারে, তা নিয়ে ভাবনাচিন্তা করুন। অনেকে সময়ে আমাদের চিন্তাধারাই আমাদের জীবনের গতি নির্ধারণ করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২। নিজের সেরাটা দিন

লাভ-ক্ষতি নিয়ে প্রথমেই হিসেব না করে নিজের সেরাটা দিন। প্রত্যেকটা কাজ নিজের মতো করে করার চেষ্টা করুন। সেই চেষ্টায় যদি আপনার তরফ থেকে কোনও রকম ত্রুটি না থাকে, তা হলে আফশোসের রাস্তাও থাকবে না।

৩। ফলের আশা করবেন না

জীবনের ছোট ছোট লক্ষ্য তৈরি করুন। সেই মতো কাজ করুন। কিন্তু তাতে কতটা লাভ হল, তা নিয়ে খুব বেশি চিন্তা করবে না। চেষ্টা করুন ছোট ছোট বিষয়ে আনন্দ খুঁজে নিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health stress stress management
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE