Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bloating

কিছু খেলেই গ্যাস হয়ে যায়? চটজলদি সুস্থ হতে ভরসা রাখতে পারেন কয়েকটি বিশেষ পানীয়ে

খাওয়ার পর কি প্রায়শই গ্যাস হয়? এমন হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে সেই মুহূর্তে স্বস্তি পেতে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি পানীয়।

বাইরের খাবার খেলে সাধারণত গ্যাস-অম্বলের সমস্যা হয়।

বাইরের খাবার খেলে সাধারণত গ্যাস-অম্বলের সমস্যা হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ২০:৫৮
Share: Save:

সঠিক সময়ে বাড়ির খাবার খাচ্ছেন, অথচ তার পরেও মাথা যন্ত্রণা, পেটে হালকা ব্যথা, বমি বমি ভাব— গ্যাসের এই লক্ষণগুলি দেখা দেয় অনেকেরই। অনেক ক্ষণ না খেয়ে থাকলে কিংবা বাইরের খাবার খেলে সাধারণত গ্যাস-অম্বলের সমস্যা হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, বেশি ফাইবার, চর্বি, অত্যধিক নুন যুক্ত খাবার খেলেও পেটে গ্যাস হতে পারে। দুগ্ধজাত খাবার, গ্লুটেন বা ফ্রুক্টোজ যুক্ত খাবারও কিন্তু গ্যাসের সমস্যার কারণ হতে পারে। খাওয়ার পর কি প্রায়শই গ্যাস হয়? এমন হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কিন্তু তৎক্ষণাৎ স্বস্তি পেতে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি বিশেষ পানীয়। ভরপেট খেয়ে ওঠার পর যদি এমন হয়, তাহলে কোন পানীয়গুলি খাবেন?

শসার শরবত

পেটের স্বাস্থ্য ভাল রাখতে শসার মতো উপকারী বস্তু খুব কম আছে। গ্যাস হলে তা নিমেষে কমাতে শসা দারুণ কাজ করে। কী ভাবে বানাবেন এই শরবত? ২ টেবিল চামচ দই, পুদিনা পাতা, আদা কুচি, মৌরি এবং সামান্য জল— এই উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি এই জাদু পানীয়।

শরীর সুস্থ রাখতে আদার জুড়ি মেলা ভার।

শরীর সুস্থ রাখতে আদার জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত

তরমুজের শরবত

তরমুজ পেট ভার করে— অনেকেই এমন ধারণা পোষণ করেন। পুষ্টিবিদরা জানাচ্ছেন, তরমুজে জলের পরিমাণ অনেক বেশি। ফলে পেট ভার হওয়ার কোনও আশঙ্কা নেই। তাই গ্যাসের সমস্যা দূর করতে অনায়াসে ভরসা রাখতে পারেন তরমুজের শরবতে। কী ভাবে বানাবেন? কয়েক টুকরো তরমুজ, আনারস, শসা এবং আদার পাতলা টুকরো— এই সব উপকরণ দিয়ে একটি পানীয় তৈরি করে নিন। নিমেষে উপকার পাবেন।

আদা চা

শরীর সুস্থ রাখতে আদার জুড়ি মেলা ভার। ঠান্ডা লাগা থেকে গ্যাসের সমস্যা— সবেতেই আদা দারুণ কাজ করে। গ্যাসের সমস্যা কমাতে ভরসা রাখতে পারেন এই পানীয়ে। বানানোর পদ্ধতি খুবই সহজ। ১ চা চামচ মৌরি, জিরে, এক চিমটে হলুদ, ২টি লবঙ্গ এবং অবশ্যই আদা, সব একসঙ্গে ফুটিয়ে নিন। একটু ঠান্ডা হলে খেয়ে নিন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating gas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE