Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Stroke

৩ আসন: নিয়মিত করলে হার্ট ভাল থাকবে, স্ট্রোকের ঝুঁকিও কমবে

হার্টের সমস্যা থাকলে স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। স্ট্রোকের ঝুঁকি কমাতে কোন আসনগুলি করবেন?

Symbolic image.

যোগাসনেই কমবে স্ট্রোকের ঝুঁকি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ২০:৫৩
Share: Save:

আধুনিক জীবনযাপনে স্ট্রোকের ঝুঁকি ক্রমশ বাড়ছে। তার অন্যতম কারণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা এবং শরীরচর্চা না করার অভ্যাস। শারীরিক কসরত সুস্থ থাকার অন্যতম পথ। বিশেষ করে হার্টের খেয়াল রাখতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। হৃদ্‌রোগ থাকলে অনেকেই নিয়মিত হাঁটতে যান। হাঁটার অভ্যাস হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। তবে হার্টের সমস্যা থাকলে স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। তাই হার্টের খেয়াল রাখা অত্যন্ত জরুরি। তবে তার জন্য শুধু হাঁটাহাঁটি করলে চলবে না। নিয়ম করে করতে হবে কিছু যোগাসনও। স্ট্রোকের ঝুঁকি কমাতে কোন আসনগুলি করবেন?

পদহস্তাসন

সোজা হয়ে দাঁড়ান। তার পর আস্তে আস্তে পা দুটো সামান্য ফাঁক করুন। এবার ভাল করে শ্বাস নিতে নিতে হাত দুটো উপরের দিকে তুলুন। এ বার আস্তে আস্তে শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন, হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

ধনুরাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক, হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করতে পারেন।

ভুজঙ্গাসন

উপুড় হয়ে ম্যাটের উপর শুয়ে পড়ুন। দুই হাত ভাঁজ করে বুকের দু’পাশে রাখুন। এ বার শ্বাস নিতে নিতে মাথা এবং বুক মাটি থেকে উপরের দিকে তোলার চেষ্টা করুন। মাথা এবং ঘাড়ও যতটা সম্ভব পিছন দিকে হেলিয়ে রাখুন। খেয়াল রাখবেন, কোমরের কাছ থেকে বাকি অংশ যেন মাটি স্পর্শ করে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stroke Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE