Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Running

Weight Loss Tips: মেদ ঝরাতে নিয়মিত দৌড়নোর কথা ভাবছেন? কোন বিষয়গুলি ভুললে চলবে না

মেদহীন ঝরঝরে শরীর পেতে হাল্কা জগিং কিন্তু খুব একটা কাজের নয়। তাঁর বদলে মিনিট দশেক দৌড় করলে বেশি উপকার পাবেন।

দৌড়ের সময়ে সঠিক জুতো না পরলে স্নায়ুর সমস্যা পর্যন্ত হতে পারে।

দৌড়ের সময়ে সঠিক জুতো না পরলে স্নায়ুর সমস্যা পর্যন্ত হতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ০৫:৩৪
Share: Save:

যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের কাছে দৌড় শরীরচর্চার একটি অবিচ্ছেদ্য অংশ। তবে ভারী শরীরচর্চা না করেও যাঁরা অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে চান, তাঁদের জন্য দৌড় অত্যন্ত কার্যকর একটি পন্থা। মেদহীন ঝরঝরে শরীর পেতে হালকা জগিং কিন্তু খুব একটা কাজের নয়। তাঁর বদলে মিনিট দশেক দৌড় করলে বেশি উপকার পাবেন।

কী ভাবছেন কাল থেকেই দৌড় শুরু করবেন? তার আগে দৌড়ের সময়ে কোন বিষয়গুলি মাথায় রাখবেন সেটা জেনে নিন।

১) শুরুতেই দৌড় নয়: প্রথমেই দৌড়তে শুরু করবেন না। তার আগে অবশ্যই ফ্রিহ্যান্ড এক্সারসাইজ এবং ওয়ার্মআপ করতে হবে। না হলে হঠাৎ দৌড় শুরু করলে পেশীতে টান লাগতে পারে। চোট আঘাতের আশঙ্কাও বেড়ে যায়।

২) ঠিক জুতো বাছাই করুন: এমন জুতো পরে দৌড়বেন, যা এই ধরনের শরীরচর্চার জন্য আদর্শ। দরকারে আগে থেকে চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন। দৌড়ের সময়ে সঠিক জুতো না পরলে স্নায়ুর সমস্যা পর্যন্ত হতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) ভরা পেটে দৌড় নয়: অবশ্যই হালকা কিছু খেতে পারেন দৌড়ের আগে। কিন্তু ভরা পেটে কখনও নয়। কারণ, খাবার হজম করতে শরীর অনেকটা শক্তি খরচ করে। সে সময় দৌড়লে খাবার ঠিক করে হজম হয় না। অল্পতেই আপনি হাঁপিয়ে উঠতে পারেন।

৪) শরীরে যেন জলের ঘাটতি না হয়: দৌড়নোর মাঝেমাঝে খানিক ক্ষণ বিশ্রাম নিয়ে অল্প অল্প করে জল খেতে পারেন। দৌড়লে প্রচুর ঘাম হয়। তাতে শরীর থেকে জল বেরিয়ে গিয়ে, শরীর শুকিয়ে গেলে মাথা ঘুরতে পারে। অসুস্থ হয়ে যেতে পারেন।তা ছাড়া শরীরে জলের ঘাটতি হলে ‘মাসল ক্র্যাম্প’ হয়। তাই সতর্ক থাকতে হবে।

৫) গতি এক রাখুন: একটি নির্দিষ্ট গতিতে দৌড়ন। এই প্রচণ্ড জোরে দৌড়লাম, এই আবার আস্তে! এ রকম করবেন না। হাঁপিয়ে গেলে বিশ্রাম নিয়ে তার পর দৌড়ন। না হলে শরীর গতির সঙ্গে মানিয়ে উঠতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Running Fitness Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE