Advertisement
২০ এপ্রিল ২০২৪
Walking

Walking as workout: ৩ টোটকা: হাঁটাহাঁটিতেই মিলবে শরীরচর্চার সুফল

বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, সহজ কিছু কৌশল মেনে চললে হাঁটাহাঁটির মতো সাধারণ অভ্যাসও হয়ে উঠতে পারে শরীরচর্চার মোক্ষম হাতিয়ার।

কোন টোটকায় শরীরচর্চায় বদলে যেতে পারে হাঁটা

কোন টোটকায় শরীরচর্চায় বদলে যেতে পারে হাঁটা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১০:১৫
Share: Save:

শরীর সুস্থ রাখতে শরীরচর্চার বিকল্প নেই। কিন্তু কী ভাবে করতে হবে শরীরচর্চা, কোন ব্যায়ামে মিলবে কোন সুফল তা নিয়ে অবগত নন অনেকেই। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, সহজ কিছু কৌশল মেনে চললে হাঁটাহাঁটির মতো সাধারণ অভ্যাসও হয়ে উঠতে পারে শরীরচর্চার মোক্ষম হাতিয়ার। দেখে নিন কোন টোটকায় শরীরচর্চায় বদলে যেতে পারে হাঁটা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। সবিরাম হাঁটা: সবিরাম হাঁটার মানে হল কিছু সময় অন্তর অন্তর হাঁটার গতিবেগ বদল করা। বিশেষজ্ঞরা বলছেন হাঁটার সময় গোটা পথ একই গতিতে না হেঁটে কিছুটা সময় মৃদু মন্দ গতিতে হাঁটুন, আবার কিছু সময় পর গতি বদলে হাঁটুন হনহন করে।

২। ওজন থাকুক সঙ্গে: হাঁটলে এমনিতেই ভাল থাকে হাত, পায়ের পেশি, হ্যামস্ট্রিং ও কোমর। কমে ভুঁড়িও। এখন শরীরচর্চায় ব্যবহার করার মতো বিভিন্ন ওজনের বস্তু পাওয়া যায়। যেগুলি বেল্টের মতো করে বেঁধে নেওয়া যায় হাত ও পায়ের বিভিন্ন পেশির সঙ্গে। হাঁটার সময়ে এই ধরনের সামগ্রী ব্যবহার করলে ওজন ঝরানোর ক্ষেত্রে বিশেষ উপকার মিলতে পারে। তবে খেয়াল রাখতে হবে যেন শরীরের সব দিকে ওজনের ভারসাম্য থাকে। পাশাপাশি কারও যদি হাড় কিংবা অস্থি সন্ধির সমস্যা থাকে তবে এই ধরনের সামগ্রী ব্যবহারের আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

৩। কাজে লাগান উচ্চতাকে: সমতল স্থানে হাঁটাও শরীরের জন্য অত্যন্ত উপযোগী। কিন্তু যাঁরা শরীরচর্চায় একটু বেশি ঘাম ঝরাতে পছন্দ করেন তাঁরা চড়াইয়ের দিকে হাঁটতে পারেন। একই গতি বজায় রেখে একটু উঁচুর দিকে হাঁটতে পারলে পায়ের পেশি খুবই মজবুত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walking Weight Loss Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE