Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gout

বাতের ব্যথায় চলাফেরা বন্ধ? গরম জলে কী মিশিয়ে পা ডুবিয়ে রাখলে ওষুধ খেতে হবে না?

বাতের ব্যথা কমাতে গরম জলে পা ডুবিয়ে রাখতে পারেন। তবে জলে একটি জিনিস মিশিয়ে নিলেই দ্রুত মুক্তি পাবেন এই সমস্যা থেকে।

Symbolic Image.

গরম জলে পা ডুবিয়ে রাখলেও অনেক উপকার পাবেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৬:৩০
Share: Save:

সারা দিনে দৌড়ঝাঁপ আর ব্যস্ততায় শরীরের যে অঙ্গটির উপর সবচেয়ে বেশি চাপ পড়ে, তা হল পা। দিনভর ছোটাছুটির অন্ত নেই। ফলে একেবারেই বিশ্রাম হয় না পায়ের। কিন্তু পায়েরও দরকার পর্যাপ্ত যত্ন। তার জন্য জাঁকজমকের প্রয়োজন নেই। দরকার নেই বিভিন্ন ধরনের উপকরণেরও। বাড়ি ফিরে কিছু ক্ষণ গরম জলে পা ডুবিয়ে রাখলেও অনেক উপকার পাবেন। ঈষদুষ্ণ জলে পা ডুবিয়ে রাখার উপকারিতা কী কী?

মানসিক চাপ কমায়

সারা দিনের ক্লান্তি এক নিমেষে ঝেড়ে ফেলতে গরম জলে পা ডুবিয়ে রাখতে পারেন। জলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন এসেনশিয়াল অয়েল। এতে মন চাপমুক্ত হবে।

রক্ত চলাচল সচল রাখতে

পায়ের রক্ত চলাচল সচল রাখতে গরম জলে পা ডুবিয়ে রাখার অভ্যাস সত্যিই উপকারী। গরম জল পেশি এবং শিরার রক্ত চলাচলের গতি স্বাভাবিক রাখে। পায়ের পেশিতে অক্সিজেনের সরবরাহ ঠিক রাখতে গরম জল উপকারী।

পায়ের ত্বক মসৃণ রাখতে

পর্যাপ্ত যত্নের অভাবে পায়ের ত্বক সবচেয়ে বেশি রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। পায়ের ত্বকে মসৃণতা আনতে গরমজলে পা ডুবিয়ে রাখতে পারেন। শুধু পায়ের ত্বকের রুক্ষতা দূর করা নয়। পা ফাটা কমাতেও গরমজলের এই টোটকা ভাল। সে ক্ষেত্রে গরমজলে মিশিয়ে নিতে পারেন টি ট্রি অয়েল অথবা পিপারনমিন্ট টি। ত্বক হবে নরম।

পায়ে ব্যথা

ব্যথা-যন্ত্রণা দূর করতেও কিন্তু গরম জলে পা ডুবিয়ে রাখতে পারেন। অনেকই বাত, আর্থরাইটিসের মতো সমস্যায় ভুগছেন। তেমন হলে গরম জলে একটু অল্প গন্ধযুক্ত এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gout Leg Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE