Advertisement
০৬ মে ২০২৪
Foot Care Tips

বর্ষার জলকাদায় কড়া পড়ে যাওয়ার ঝুঁকি থাকে, পায়ের যত্ন নেবেন কোন উপায়ে?

পায়ে কড়া পড়লে বেশ যন্ত্রণা হয়। ক্রিমজাতীয় কোনও প্রসাধনী ব্যবহার করলে অনেকটা স্বস্তি পাওয়া যায়। তবে ঘরোয়া কিছু উপায়ও রয়েছে সুস্থ থাকার।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৯:০৬
Share: Save:

চুল কিংবা রূপচর্চায় যতটা সময় ব্যয় করা হয়, পা কিন্তু ব্রাত্যই থাকে। হঠাৎ এক বার মনে পড়লে পেডিকিয়োর করিয়ে নেন ঠিকই, কিন্তু সেটাই পায়ের যত্নের শেষ কথা নয়। অনেকে আবার সেটুকুরও ফুরসত পান না। অথচ পায়ের যে সমস্যা প্রায় সারা বছর কমবেশি ভোগায়, তার নাম কড়া। অনেকেরই কম বয়সে এই সমস্যা দেখা দেয়। তবে কড়ার সঙ্গে অবশ্য বয়সের কোনও যোগ নেই। এই সমস্যা থাকলে বিশেষ করে বর্ষায় পায়ের যত্নে বাড়তি নজর দেওয়া জরুরি। সারা রাস্তার কাদা, নোংরা, জল এই সমস্যা আরও বাড়িয়ে দেয়। এ ছাড়াও একনাগাড়ে পা ঝুলিয়ে বসা, বিভিন্ন সময় বিভিন্ন মাপের জুতো পরা, হিল জুতো পরার কারণে পায়ে কড়া পড়ে যায়। পায়ে কড়া পড়লে বেশ যন্ত্রণা হয়। ক্রিমজাতীয় কোনও প্রসাধনী ব্যবহার করলে অনেকটা স্বস্তি পাওয়া যায়। তবে ঘরোয়া কিছু উপায়ও রয়েছে সুস্থ থাকার।

গরম জলে পা ডুবিয়ে রাখুন

প্রতি দিন বাড়ি ফিরে ভাল করে পা ধোয়ার পর অন্তত দশ মিনিট গরম জলে পা ডুবিয়ে রাখুন। এতে কড়া পড়লে সেই জায়গাটা নরম হয়ে যাবে। পা শুকনো করে মুছে কড়া পড়ার জায়গাটি আঙুলের চাপে ঘষুন। তার পর ফুট ক্রিম লাগান। পর পর কয়েক দিন এমন করলে দিন কয়েকের মধ্যেই ঘষার সময়ে কড়ার জায়গার মরা চামড়া উঠে আসবে।

পা ভিজে রাখবেন না

পা কোনও ভাবে ভিজে গেলেও সঙ্গে সঙ্গে মুছে নিন। পা ভেজা থাকলে কড়া পড়ার ভয় বেশি। পা যত কম আর্দ্র থাকবে ততই ভাল। এ কারণে ভিজে পায়ে বেশি ক্ষণ থাকা ঠিক নয়। বর্ষায় সেই জন্য খোলামেলা জুতো পরা প্রয়োজন।

সঠিক জুতো

অনেক সময়ে ভুল মাপের জুতো পরার কারণেও এমন নয়। তাই পায়ের স্বাস্থ্যের জন্য কোন জুতো উপকারী, সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন। এ ধরনের সমস্যায় নিজে সিদ্ধান্ত নেওয়ার চেয়ে চিকিৎসকের পরামর্শ মেনে জুতো বাছাই করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foot Care Tips Lifestyle Tips Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE