Advertisement
০৪ মে ২০২৪
Summer Sex

গ্রীষ্মের দুপুরেই সঙ্গম? শরীরের তাপমাত্রাও তো বৃদ্ধি পাচ্ছে! অসুস্থতা এড়াতে কী করবেন?

জলবায়ু শুধু স্বাস্থ্য নয়, যৌনজীবনকেও প্রভাবিত করে। প্রবল গরমে অসুস্থতা এড়াতে সঙ্গমের সময় বাড়তি সতর্কতা মেনে চলা জরুরি।

Tips to Having a passionate intimate session During a Heatwave Without Getting a Heat Stroke

তাপপ্রবাহ চলাকালীন যৌনমিলনের ক্ষেত্রে সজাগ থাকা জরুরি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৪:১২
Share: Save:

ভালবাসা হল অনুভূতির উদ্‌‌যাপন। সেই উদ্‌যাপনের কি কোনও আলাদা মরসুম হয়? অনেকেই তা বিশ্বাস করেন না। কারণ এই উদ্‌যাপন বারোমাসের। সম্পর্কের ভিত মজবুত করতে মনের মিল ছাড়াও প্রয়োজন শারীরিক ভাবে কাছাকাছি আসা। ভালবাসায় মন এবং শরীর, দুই-ই অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু সাম্প্রতিক সমীক্ষা বলছে, গ্রীষ্মে হিট স্ট্রোক এড়াতে সঙ্গমের সময় বাড়তি সতর্কতা মেনে চলা জরুরি। এর নেপথ্যে অবশ্য কিছু কারণ রয়েছে।

হাওয়া অফিস বলছে, এ বছর গরমের পারদ চড়বে হু হু করে। তা হলে বাতাসের উত্তাপে কি গনগনে হবে ভালবাসার আঁচও? উষ্ণতার মরসুমে প্রিয়জনকে আরও নিবিড় ভাবে কাছে পাওয়ার ইচ্ছে যেন হিট এগজ়শন বা হিট স্ট্রোকের কারণ না হয়, সে দিকে নজর রাখার কথা জানাচ্ছেন চিকিৎসকরা।

বাইরে বেরোলেই মাথার উপর চড়া রোদ যেন ঝলসে দিচ্ছে। সেই সঙ্গে গরম এবং আর্দ্র বাতাস বয়ে চলেছে। এই পরিস্থিতিতে দিনের বেলা বাইরে বেরোনো যতটা সম্ভব এড়িয়ে যাওয়াই শ্রেয়। তবে এই অত্যধিক গরম যে শুধু শরীরের উপর প্রভাব ফেলে তা নয়, যৌনজীবনকেও প্রভাবিত করে। ২০১৫ সালের একটি গবেষণা তেমনটাই বলছে। ১৯৩১ সাল থেকে ২০১০ সালের মধ্যে আমেরিকায় জন্মের হার কমেছে। তার এক মাত্র কারণ, সেই সময় গ্রীষ্মের তাপমাত্রা সেখানকার জলবায়ুর তুলনায় অনেক বেশি ছিল।

গ্রীষ্মে ভিটামিন ডি বেশি পাওয়া যায়। ফলে সেরোটোনিন হরমোনের ক্ষরণও এই সময় অনেক বেশি হয়। এই হরমোন যৌন চাহিদা বাড়িয়ে দিতে পারে। তবে তাপপ্রবাহ চলাকালীন এই যৌনমিলনের ক্ষেত্রে সজাগ থাকা জরুরি। গ্রীষ্মকালে দুপুরে শারীরিক মিলন এড়িয়ে যাওয়ার কথা বলছেন চিকিৎসকরা। দুপুরে সূর্যের তাপ সবচেয়ে বেশি থাকে। এই তাপ শরীরকেও ভিতর থেকে অত্যধিক তপ্ত করে তোলে। সেই মুহূর্তে সঙ্গম করলে সেই উষ্ণতার পারদ চড়ে আরও। হৃদ্‌স্পন্দনের হার বেড়ে যায়। তাতেই বাড়ে হিট স্ট্রোকের ঝুঁকি।

গরমে সেরাটোনিনের ক্ষরণ বাড়লেও ডোপামিনের ক্ষরণ কিন্তু অনেক কমে যায়। ডোপামিন কম পরিমাণে ক্ষরিত হওয়ার ফলে রক্তচাপের মাত্রা বেড়ে যায়। সেই সঙ্গে বুকের মধ্যে ধড়ফড় করার সমস্যাও থাকে। এই পরিস্থিতিতে সঙ্গম কিন্তু বিপজ্জনক হতে পারে। গ্রীষ্মে উষ্ণতার আঁচ মেখে যদি একান্তই সঙ্গমের পরিকল্পনা থাকে, তা হলে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের আবহে শরীরী উদ্‌যাপন করুন। সঙ্গমের আগে স্নান করুন। তা হলে শরীর ভিতর থেকে শীতল থাকবে। দুপুরের চেয়ে সূর্যাস্তের পর অর্থাৎ সন্ধ্যা নাগাদ সঙ্গমও কিন্তু হিট স্ট্রোকের ঝুঁকি কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Intimate Session Heat Wave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE