Advertisement
০৪ মে ২০২৪
Arthritis

বর্ষায় বাড়ে আর্থরাইটিসের ব্যথা, সুস্থ থাকতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

আর্থরাইটিসের সমস্যা থাকলে বর্ষায় বেশি সাবধান থাকা জরুরি। নয়তো ব্যথা বাড়বে। কোন নিয়মগুলি মেনে চলবেন?

Symbolic Image.

আর্থরাইটিসের সমস্যা থাকলে বর্ষায় বেশি সাবধান থাকা জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৯:৩১
Share: Save:

শীতে তো বটেই, বর্ষাতেও বাড়ে আর্থরাইটিসের ব্যথা। সারা বছরই পেশির ব্যথায় যাঁরা ভোগেন, বর্ষাকাল এলেই যন্ত্রণা যেন আরও বেড়ে যায়। হাঁটাচলা করাই দায় হয়। আর্থরাইটিসের সমস্যা বয়সকালে দেখা দিলেও, এখন অবশ্য কম বয়সেও অনেকেই এই ব্যথায় ভুগছেন। বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি। সেই কারণেই আরও যন্ত্রণা বাড়ে এই মরসুমে। আর্থরাইটিসের সমস্যা থাকলে বর্ষায় বেশি সাবধান থাকা জরুরি। নয়তো ব্যথা বাড়বে। কোন নিয়মগুলি মেনে চলবেন?

শরীরচর্চা করুন

আর্থরাইটিসের সমস্যায় সারা বছরই শরীরচর্চা করা জরুরি। বর্ষায় আরও বিশেষ করে। এই সময় পেশিগুলি শক্ত হয়ে যায়। শরীরচর্চা না করলে পেশি শিথিল হতে চায় না। ফলে ব্যথা বেশি বাড়ে। খুব ভারী শরীরচর্চা করতে হবে, তার কোনও মানে নেই। প্রতি দিন নিয়ম করে হাঁটলেও উপকার পাবেন।

ওজন নিয়ন্ত্রণে রাখুন

আর্থরাইটিসের সমস্যা থাকলে ওজন বশে রাখা সবচেয়ে আগে জরুরি। বাড়তি ওজন ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে। বর্ষায় এমনিতে ওজন বেড়ে যাওয়ার একটা প্রবণতা থাকে। কারণ বৃষ্টি পড়লে শরীরচর্চায় আলস্য আসে। তার উপর ভাজাভুজি, মুখরোচক খাবারও বেশি খাওয়া হয়ে যায় এই মরসুমে। তাতেই বাড়ে ওজন। সুস্থ থাকতে ওজন যাতে না বাড়ে, সে দিকে খেয়াল রাখা জরুরি।

বেশি করে জল খাওয়া

যে কোনও ব্যথা-বেদনা থেকে দূরে থাকতে বেশি করে জল খাওয়া জরুরি। আর্থরাইটিসের রোগীদের ক্ষেত্রে এই নিয়ম আরও বেশি করে প্রযোজ্য। শরীরে জলের অভাব ঘটলে অনেক সময় এই ধরনের ব্যথা বেড়ে যায়। তাই সুস্থ থাকতে জল বেশি করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Health Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE