Advertisement
০২ মে ২০২৪
Mango

৩ টোটকা: গরমে আম খেলেও গায়ে ফোড়া বা মুখে ব্রণ কোনওটাই হবে না

দ্রুত আম পাকাতে অনেক সময় বিভিন্ন রাসায়নিকও স্প্রে করা হয়। এগুলি শরীরে গেলে শুধু ত্বকের নয়, শারীরিক নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

Image of mangoes

একটু বেশি আম খাওয়া হয়ে গেলেই মুখে উঁকি দেয় ব্রণ। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৭:৩৫
Share: Save:

গরমকালে একটু পাকা আম খাওয়ার জন্য সারা বছর ধরে অপেক্ষা করে অধিকাংশ বাঙালি। হিমসাগর, ল্যাংড়া, গোলাপখাস, চৌসা— যেমন রকমারি নাম, তেমন তাদের স্বাদ। কোনটা ছেড়ে কোনটা খাই, ভাবতে গিয়ে যেই একটু বেশি আম খাওয়া হয়ে যায়, তখনই মুখে উঁকি দেয় ব্রণ। আর সঙ্গে যদি অতিরিক্ত গরম পড়ে, তা হলে গায়ে ফোড়া হওয়া আটকায় কার সাধ্যি। তবে পুষ্টিবিদেরা বলছেন, আমের খোসায় এমন অনেক উপাদান থাকে যেগুলি শরীর এবং ত্বকের জন্য ক্ষতিকর। তাই ব্রণ, র‌্যাশ, কোষ্ঠকাঠিন্য, অন্ত্র সম্পর্কিত বিভিন্ন সমস্যা এড়াতে আম খাওয়ার আগে তা বেশ কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখুন।

খাওয়ার আগে আম জলে ভিজিয়ে রাখলে কী ধরনের সমস্যা এড়ানো যায়?

১) আম খাওয়ার অন্তত ২ থেকে ৩ ঘণ্টা আগে তা জলে ভিজিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আমে থাকা ফাইটিক অ্যাসিড স্বাস্থ্যের জন্য খুব একটা উপকারী নয়। অ্যান্টিনিউট্রিয়েন্ট হিসাবে পরিচিত এই অ্যাসিড থাকে আমের খোসায়। এই অ্যাসিড শরীরে আয়রন, জিঙ্ক, ক্যালশিয়ামের মতো কিছু প্রয়োজনীয় উপাদান শোষণে বাধা দেয়। আম খাওয়ার ঘণ্টা খানেক আগে জলে ভিজিয়ে রাখলে এই অ্যাসিড দূর হয়। ব্রণ, র‌্যাশ, ফোড়া থেকে পেটের সমস্যা— সবই নিয়ন্ত্রণে থাকে।

২) মূল খাবারের সঙ্গে না খেয়ে আম ফল হিসেবে খাওয়াই ভাল। পুষ্টিবিদরা বলেন, খাবারের সঙ্গে আম খেলে সেখান থেকে হজমের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। তাই দুপুরে খাওয়ার ১ ঘণ্টা আগে বা খাওয়ার ১ ঘণ্টা পরে আম খাওয়া যেতেই পারে।

৩) যাঁদের আম খেলে ত্বকে ব্রণ, র‌্যাশ বা ফোড়া হওয়ার প্রবণতা রয়েছে, তাঁরা আমের সঙ্গে সামান্য সবজা বা চিয়াবীজ মিশিয়ে খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango Acne Pimples Gut Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE