Advertisement
০৪ মে ২০২৪
Early Sings of Menopause

৫ লক্ষণ: যা বলে দিতে পারে মহিলাদের ঋতুবন্ধের সময় এগিয়ে আসছে কি না

ঋতুবন্ধের সময়ে শরীরে হরমোনের এত রকম পরিবর্তনও ঘটে যে তার সঙ্গে মনও তাল মিলিয়ে উঠতে পারে না।

Image of couple

শরীরে এবং মনে আসা হঠাৎ বদল কি ঋতুবন্ধ হওয়ার পূর্বাভাস? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৪:০২
Share: Save:

নির্দিষ্ট একটা বয়সের পর মহিলাদের ঋতুবন্ধ হয়ে যাওয়া স্বাভাবিক। বছর ৪০ থেকে ৪৫-এর পর থেকেই মহিলাদের শরীরে একটু একটু করে পরিবর্তন আসতে শুরু করে। এই সময় কেউ একটু বেশিই খিটখিটে হয়ে পড়েন, কারও আবার আচমকাই ওজন বেড়ে যায়। অনেকের আবার হাড়ের ক্ষয়ের সমস্যা দেখা দেয়। এই সব কিছুই কিন্তু ঋতুবন্ধের উপসর্গ। এই সময়ে শরীরে হরমোনের এত রকম পরিবর্তনও ঘটে যে তার সঙ্গে মনও তাল মিলিয়ে উঠতে পারে না। আচমকাই শরীরে এমন বদল ঘটলে অসুবিধে হওয়ারই কথা। কিন্তু শরীরে বা মনে আসা এই বদল কি ঋতুবন্ধ হওয়ার পূর্বাভাস?

ঋতুবন্ধ হওয়ার আগে কোন পরিবর্তন আসে শরীরে?

১) অনিয়মিত ঋতুস্রাব

এই সময়ে যে হেতু হরমোনের নানা রকম পরিবর্তন ঘটতে থাকে তাই ঋতুবন্ধ হওয়ার বছর খানেক আগে থেকেই অনিয়মিত ঋতুস্রাব, ঋতুস্রাব বন্ধ থাকা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

২) হট ফ্লাশ

অনেকেই বলেন, এই সময়ে হঠাৎ ঘুমের মধ্যে সারা শরীর দিয়ে যেন তাপপ্রবাহ বয়ে যায়। সারা শরীর জ্বালা করতে থাকে। ঘুমের মধ্যে অস্বাভাবিক ঘামও হতে পারে। দেহের তাপমাত্রায় হঠাৎ হওয়া এই পরিবর্তনও ঋতুবন্ধের একটি লক্ষণ হতে পারে।

৩) গোপনাঙ্গে শুষ্কতা

এই সময়ে ইস্ট্রোজেন উৎপাদনের হারও কমতে থাকে যে তার প্রভাবে গোপনাঙ্গ অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। ফলে স্বাভাবিক ‘লুব্রিকেশন’-এর অভাবে মিলনেও সমস্যা দেখা দেয়। যৌনাঙ্গের দেওয়ালের টিস্যু পাতলা হয়ে গেলে ত্বকে অস্বস্তি, জ্বালা বা চুলকানির মতো উপসর্গ দেখা যায়।

৪) মেজাজ বিগড়ে যাওয়া

শরীরের পাশাপাশি হরমোনের প্রভাব পড়ে মনের উপর। এই সময়ে মানসিক অবসাদ, উদ্বেগের মতো সমস্যা বেড়ে যায়। পরিবার এবং কাছের মানুষদের এই সময়ে বিশেষ ভাবে সচেতন থাকতে হয়। মানসিক সমস্যা গুরুতর হলে অবশ্যই মনোবিদের পরামর্শ নেওয়া উচিত।

৫) ঘুমে ব্যাঘাত

ঋতুবন্ধ হওয়ার সময়ে অনিদ্রাজনিত সমস্যায় ভুগতে দেখা যায় অনেককে। শারীরিক তো বটেই, মানসিক নানা পরিবর্তনের প্রভাব পড়ে ঘুমের উপর। সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুম জরুরি। ঘুম না হলে শারীরবৃত্তীয় নানা রকম কাজে ব্যাঘাত ঘটাও অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause Mental Problem Hormone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE