Advertisement
২৬ এপ্রিল ২০২৪
summer

Summer Care: বঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস, নিজেকে সুস্থ রাখবেন কী ভাবে

দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। এ সময়ে নজর দিতে হবে রোজের কিছু অভ্যাসে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৯:৩৬
Share: Save:

গত কয়েক দিনে পারদ চড়েছে বেশ। এ বার সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। এ সময়ে নজর দিতে হবে রোজের কিছু অভ্যাসে। যাতে পারদ বাড়লেও সুস্থ থাকে শরীর। যত্নে থাকে ত্বক, চুল।

গ্রীষ্মকালে কোন কোন নিয়ম মেনে চলবেন?

১) তাপপ্রবাহের প্রভাবে সান স্ট্রোক হওয়ার আশঙ্কা বাড়ে এ সময়ে। তাই নিজেকে সুরক্ষিত রাখতে ঘর ঠান্ডা রাখুন। হালকা পোশাক পরুন। জ্বর, মাথা যন্ত্রণা, বমি ভাব দেখা দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিন।

২) চোখের সমস্যাও বাড়তে পারে। সূর্যের অতিরিক্ত তাপ লাগলে চোখে চিরতরে ক্ষতি হতে পারে। তাই রোদে বেরোনোর আগে কালো চশমা পরুন। চোখ ঠান্ডা রাখার জন্য আই মাস্কও কিনতে পারেন। কিছু ক্ষণ তা পরে থাকলে ঠান্ডা ভাব আসবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) ত্বকের ক্ষতিও হয় তাপপ্রবাহের কারণে। তাই দিনের বেলা খুব অল্প সময়ের জন্য বেরোলেও মাখতে হবে সানস্ক্রিন লোশন। মাঝেমাঝেই ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে।

৪) শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে হবে। বার বার জল খাওয়া এ সময়ে খুব জরুরি। অতিরিক্ত তাপে শরীর অনেক সময়ে ভিতর থেকে শুকিয়ে যায়। তা যাতে না হয়, সে দিকে বিশেষ নজর দিন। দিনে অন্তত ৪ লিটার জল খান।

৫) তেল-মশলা দেওয়া খাবার শরীর গরম করে দেয়। অতিরিক্ত গরমে তেমন কিছু না খাওয়াই শ্রেয়। দুপুরে কাজের মাঝে খিদে পেলে লেবু, আনারস, পাকা পেঁপের মতো ফল খান। তা শরীর ঠান্ডা রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Heatwave loo Summer Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE