Advertisement
২০ এপ্রিল ২০২৪
anxiety disorder

মানসিক চাপ বা অবসাদ নিয়ন্ত্রণে রাখতে ওষুধ ছাড়া আর কোনও গতি নেই? আয়ুর্বেদে কী বলছে?

ওষুধ খেয়ে মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা মোটেও ভাল নয়, তা জানেন। কিন্তু ওই চক্রব্যূহ থেকে বেরিয়ে আসতে তখন পাশে কাউকেই পান না। আয়ুর্বেদে কি এই সমস্যা থেকে মুক্তির কোনও উপায় আছে?

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ০৮:২২
Share: Save:

উদ্বেগ বা মানসিক চাপ আজ বিশ্ব জুড়ে। দিন দিন যত গতিময় হচ্ছে জীবন, ততই মানসিক রোগ বাড়ছে। বিশেষ করে গতিময় জীবনে পিছিয়ে পড়ার চিন্তায় অস্থির হচ্ছেন অনেকে। ঘরে ঘরে দেখা দিচ্ছে উদ্বেগ। কিন্তু কথায় কথায় উদ্বিগ্ন হয়ে পড়লে সমস্যা বাড়ে। কাজে তার ছাপ পড়ে। কমে যায় কাজ করার ক্ষমতা।

ওষুধ খেয়ে উদ্বেগ কমাতে চান না অনেকেই। মনে করেন, এক বার ওষুধ খেতে শুরু করলে, তার উপর নির্ভরশীল হয়ে যাবেন। নিয়মিত ধ্যান করলে সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা যায়।

তবে বিশেষজ্ঞরা বলছেন, মানসিক অবসাদ বা উদ্বেগ কমানোর সবচেয়ে ভাল চিকিৎসা আছে আয়ুর্বেদে। কারণ, ওষুধের পাশ্বপ্রতিক্রিয়া থাকলেও আয়ুর্বেদে যে সমস্ত উপকরণ ব্যবহার করা হয়, তা সম্পূর্ণ ভেষজ।

ছবি- সংগৃহীত

আয়ুর্বেদে উদ্বেগ কমানোর উপায়গুলি কী কী?

১) তেল মালিশ

মাথায় রক্ত সঞ্চালন ভাল হলে স্নায়ুর উপর চাপ কম পড়ে, মনও শান্ত হয়। তাই মাথায় মাখার আয়ুর্বেদিক তেল এই ক্ষেত্রে অনেকটাই সাহায্য করে। হালকা গরম তেল মাথায় মালিশ করে যদি ঘুমোতে পারেন, দুশ্চিন্তা আপনাকে গ্রাস করতে পারবে না।

২) অশ্বগন্ধা

অশ্বগন্ধার অনেক গুণ। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে তারুণ্য ধরে রাখা, সবেতেই ব্যবহার করা হয় এই ভেষজ। অশ্বগন্ধার ছাল ভিজিয়ে বা গুঁড়ো করে খেলে কাজ দেবে।

৩) ব্রাহ্মী

মস্তিষ্কের বিকাশ ঘটানোর জন্য অনেক বাড়িতেই ছোটদের ব্রাহ্মী শাক খাওয়ানো হয়। এই শাক কিন্তু উদ্বেগের সঙ্গে জড়িত হরমোন কর্টিজ়ল নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়াও মস্তিষ্কের কোষ সজীব রাখতে এবং কোনও কাজে মনোযোগ বৃদ্ধি করতেও সাহায্য করে ব্রাহ্মী।

৪) উষ্ট্রাসন

প্রাথমিক ভাবে উদ্বেগ কমাতে উষ্ট্রাসন জাদুর মতো কাজ করে। কী ভাবে করবেন?

প্রথমে দুই হাঁটুতে ভর দিয়ে দাঁড়ান। দু’টি পা পিছন দিকে টান টান করে রাখুন। এ বার দেহের উপরের অংশ হেলিয়ে এমন ভাবে রাখুন, যাতে দুই হাত পিছন দিকে ঘুরিয়ে, দুই পায়ের গোড়ালি স্পর্শ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

anxiety disorder Ayurved Ayurvedic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE