Advertisement
২১ মে ২০২৪
Winter

খিদে পেলেই খেয়ে নিচ্ছেন, কিন্তু জানেন কি কোন ৩ কারণে শীতে সব সময় খেতে ইচ্ছা করে?

ফিশফ্রাই, থেকে কাটলেট, মিষ্টি থেকে চকোলেট— রসনাতৃপ্ত হতে শীতে এমন মনপসন্দ খাবার তো দেদার খাচ্ছেন। কিন্তু শীতে কোন ঘন ঘন খিদে পায়, জানতে ইচ্ছা করে না?

Symbolic image.

শীতে ঘন ঘন খিদে পায় কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৯:০০
Share: Save:

শীতকাল এলেই খাবারের প্রতি ভালবাসা যেন বেড়ে যায়। অন্য সময় খিদে মেটাতে যতটুকু দরকার, ততটুকু খেলেই চলে যায়। কিন্তু শীতকালে তেমনটি হয় না। এই সময় ঘন ঘন খিদে পায়। পেট ভরে খাবার খাওয়ার পরেও মনটা কেবলই খাই খাই করে। বিশেষ করে টুকটাক খাবার খাওয়ার জন্য মন বড্ড উচাটন হয়। শীতকালে খিদে বেড়ে যায় বলেই ওজনের পারদও চ়়ড়তে থাকে। ফিসফ্রাই থেকে কাটলেট, মিষ্টি থেকে চকোলেট— রসনাতৃপ্ত হতে শীতে এমন মনপসন্দ খাবার তো দেদার খাচ্ছেন। কিন্তু শীতে ঘন ঘন কেন খিদে পায়, জানতে ইচ্ছা করে না?

তাপমাত্রা

ঠান্ডায় নিজেকে উষ্ণ রাখতে চেষ্টার ত্রুটি রাখে না শরীর। উষ্ণ থাকতে শরীরের প্রয়োজন হয় প্রচুর পরিমাণে ক্যালোরির। শরীরের অন্দরে ক্যালোরি এনার্জি উৎপাদন করে। সেই জন্য শরীরে পর্যাপ্ত ক্যালোরির প্রয়োজন হয়। শীতে খুব দ্রুত ক্যালোরি ফুরিয়ে যায়। শরীরে ক্যালোরির পরিমাণ পর্যাপ্ত রাখার জন্য ঘন ঘন খিদে পায়।

শরীরে জলের পরিমাণ কমে যাওয়া

শীতে তেষ্টা কম পায়। ফলে জল কম খাওয়া হয়। সারা দিনে ১ লিটার জলও খাওয়া হয় কি না, তা নিয়েও সন্দেহ আছে। তার পর সর্ব ক্ষণ গরম পোশাক পরে থাকার কারণে শরীর একেবারে জলশূন্য হয়ে পড়ে। কিন্তু শীত কিংবা গ্রীষ্ম, জল ছাড়া শরীরের অন্দরের ক্রিয়াকলাপ সুষ্ঠু ভাবে সম্পন্ন হতে পারে না। শীতে জলের অভাব পূরণ করতেই বেশি খিদে পায়।

শীতকালীন অবসাদ

‘উইন্টার ব্লুজ’ অত্যন্ত সাধারণ একটি সমস্যা। কমবেশি সকলেরই শীতকালীন অবসাদ হয়। তার অন্যতম একটি কারণ সূর্যালোকের অভাব। শীতে রোদ বেশি ক্ষণ থাকে না। অধিকাংশ সময় মেঘলা থাকে চারপাশে। ভিটামিন ডি কম শোষিত হয় বলে মনেও তার প্রভাব পড়ে। আর ঠিক সেই কারণেই বারে বারে খিদে পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE