Advertisement
২০ এপ্রিল ২০২৪
Health

Lung Cancer Symptoms in Nail: নখ জানান দেবে ফুসফুসের ক্যানসারের সম্ভাবনা, কোন লক্ষণ দেখলে বুঝবেন

ক্যানসারের মতো রোগের ক্ষেত্রে লক্ষণ চেনা কিছুটা কঠিন। ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে আগে থেকে এই রোগের পূর্ব লক্ষণগুলি চিনে রাখা দরকার।

কাশি, শ্বাসকষ্ট, গলা ভেঙে যাওয়া ছাড়াও ফুসফুস ক্যানসারের কিছু লক্ষণ নখেও প্রকাশ পায়।

কাশি, শ্বাসকষ্ট, গলা ভেঙে যাওয়া ছাড়াও ফুসফুস ক্যানসারের কিছু লক্ষণ নখেও প্রকাশ পায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ০৯:৫৯
Share: Save:

যে কোনও রোগের কিছু পূর্ব সঙ্কেত থাকে। বিশেষ করে সে যদি কোনও কঠিন রোগ হয়, তবে আরও বেশি করে থাকে। কিন্তু তা চিনতে পারা হল আসল বিষয়। রোগের লক্ষণ যত তাড়াতাড়ি চেনা যাবে, চিকিৎসাও তত দ্রুত শুরু করা যাবে। তবে কিছু কিছু রোগের ক্ষেত্রে সব সময়ে পূর্ব লক্ষণ প্রকাশ পায় না। পেলেও তা সব সময়ে বোঝা যায় না। বিশেষ করে ক্যানসারের মতো রোগের ক্ষেত্রে লক্ষণ চেনা কিছুটা কঠিন। ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে আগে থেকে এই রোগের পূর্ব লক্ষণগুলি চিনে রাখা দরকার। কাশি, শ্বাসকষ্ট, গলা ভেঙে যাওয়া ছাড়াও ফুসফুস ক্যানসারের কিছু লক্ষণ নখেও প্রকাশ পায়।

নখের কোন লক্ষণগুলি জানান দেবে আপনি ফুসফুস ক্যানাসারে আক্রান্ত?

১) আঙুল দিয়ে নখে চাপ দিলে নখের নীচের দিকে সাদা রঙের অর্ধচন্দ্রাকৃতি একটি রেখা দেখতে পাওয়া যায়। নখে চাপ দিয়ে যদি এই ধরনের রেখা দেখতে না পাওয়া যায় এবং চাপ দেওয়ার ফলে যদি আঙুলের প্রান্তগুলি ফুলে যায় তা হলে এটি ফুসফুস ক্যানসারের লক্ষণ হতে পারে। এটাই একমাত্র নখে প্রকাশ পাওয়া ফুসফুস ক্যানসারের পূর্ব লক্ষণ।

ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ছবি: সংগৃহীত

এ ছাড়াও ফুসফুস ক্যানসারের আরও কোন পূর্ব সঙ্কেত দেখে সাবধান হবেন?

১) কিছু দিন অন্তর ঠান্ডা লেগে থাকে? ঘন ঘন সর্দি-কাশি হচ্ছে? এমন হলে ফেলে রাখবেন না।

২) শ্বাস নিতে গেলেও ক্লান্ত লাগছে? অনেকেরই এমন হয় কিন্তু সব সময় এই ধরনের শারীরিক সমস্যা গুরুত্ব দিয়ে দেখা হয় না। কিন্তু ফুসফুসের আশেপাশে প্রদাহ সৃষ্টি হলেই এমন সমস্যা দেখা দিতে পারে।

৩) গলার আওয়াজের পরিবর্তন ঘটছে? সর্দি-কাশি হলে এমন সমস্যা ঘটেই থাকে। কিন্তু দিনের পর দিন এমন চললে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি। ফুসফুসের কোনও সমস্যা থাকলেই এমন হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health cancer lungs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE