Advertisement
০৩ মে ২০২৪
Health

পেট-কোমরের মেদ লুকোনোর শেপওয়্যার বাড়িয়ে দিতে পারে গোপনাঙ্গের সমস্যা

পেট, কোমর, ঊরু, নিতম্বের বাড়তি মেদ লুকোতে বিশেষ ধরনের অন্তর্বাস, শেপওয়্যারের চাহিদা ইদানীং বেড়েছে। কিন্তু তার সঙ্গে পাল্লা দিয়ে কোনও রোগে আক্রান্ত হওয়ার ভয়ও কি বাড়ছে?

Symbolic Image.

নিয়মিত শেপওয়্যার পরলে কী কী সমস্যা হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

পুজো আসতে বাকি এখনও মাস দেড়েক। তার আগে মেদ ঝরানোর যাবতীয় চেষ্টা করছেন। কিন্তু মনের মধ্যে কোথাও একটা বিপদঘণ্টি বেজেই চলেছে। যদি শেষরক্ষা না হয়, তা হলে বডিকন পোশাক বা গাউনের মতো ড্রেস পরবেন কী করে? কারণ, গায়ের সঙ্গে সেঁটে থাকা পোশাকের আবরণ ঠেলে পেট বা কোমরের বাড়তি মেদ যদি বাইরে বেরিয়ে আসে, তখন পুজোর জনজোয়ারেও নিজেকে নিয়ে অস্বস্তিতে পড়তে হবে। তখনই হঠাৎ মনে পড়ল শেপওয়্যারের কথা। পেট, কোমর, ঊরু, নিতম্বের বাড়তি মেদ লুকোতে বিশেষ ধরনের এই অন্তর্বাসের চাহিদা ইদানীং বেড়েছে। নিম্নাঙ্গে পরার অন্তর্বাসের মতোই দেখতে, তবে তুলনায় অনেক শক্ত এই বস্তুটি দেহের সঙ্গে এমন ভাবে চেপে বসে থাকে, যে শরীরের বাইরে মেদ ঝুলে থাকতে পারে না। খুলতে বা পরতে সমস্যা হলেও এই অন্তর্বাসটি এখন তরুণ-তরুণী থেকে প্রৌঢ়— সকলেরই মুশকিল আসান। তবে চিকিৎসকেরা বলছেন, দীর্ঘ ক্ষণ এই ধরনের গা চাপা পোশাক পরে থাকলে সাময়িক ভাবে রোগা দেখায় ঠিকই। সঙ্গে বিপদ বাড়িয়ে দেয় বেশ কয়েক গুণ। খোলা বা পরার অসুবিধা হয় বলে বার বার শৌচাগারে যেতে চান না অনেক মহিলাই। ফলে মূত্রনালির সংক্রমণ হওয়ার আশঙ্কা বেড়ে যেতে পারে। তা ছাড়া, গরমে গায়ের সঙ্গে চেপে বসে থাকা এই অন্তর্বাসের কারণে ঘামের পরিমাণও বাড়তে থাকে। ফলে যৌনাঙ্গে ছত্রাকঘটিত সংক্রমণের ভয়ও উড়িয়ে দেওয়া যায় না।

এ ছাড়া নিয়মিত শেপওয়্যার পরলে আর কী কী সমস্যা হতে পারে?

১) স্নায়ুর উপর চাপ

এই ধরনের চাপা, শক্ত পোশাক পরলে তা স্নায়ুর উপর চাপ বৃদ্ধি করে। দীর্ঘ ক্ষণ এই অবস্থায় থাকার ফলে পেট, কোমর, ঊরুর স্নায়ুর উপর অতিরিক্ত চাপ পড়ে। কারও কারও ক্ষেত্রে ওই নির্দিষ্ট জায়গাগুলি অবশ হয়ে যেতে পারে। পিন ফোটার মতো অনুভূতিও হয়।

২) রক্ত চলাচল ব্যাহত

দীর্ঘ ক্ষণ এই ধরনের শক্ত অন্তর্বাস পরে থাকলে রক্তবাহিকার উপর চাপ পড়ে। ফলে রক্ত চলাচল ব্যাহত হয়। খুব বেশি ক্ষণ কোনও জায়গা রক্ত চলাচল না করলে রক্ত জমাট বাঁধা, ত্বক নীলচে হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা যায়। কারও কারও ক্ষেত্রে আবার মাথা ঘোরা বা সারা শরীর অবশ হয়ে যাওয়ার মতো লক্ষণও দেখা যায়।

৩) হজমে সমস্যা

ভরপেট খেয়ে শেপওয়্যার পরলে পেটের স্নায়ুর উপর চাপ পড়ে। ঘণ্টার পর ঘণ্টা পাকস্থলীর রক্ত চলাচল ব্যাহত হলে খাবার হজমে সমস্যা হতে পারে। গ্যাস, অম্বলজনিত সমস্যা বেড়ে যায়। পেটের উপর চাপ পড়লে বার বার প্রস্রাবের বেগও আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Lifestyle Lifestyle Tips Healthy life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE