Advertisement
২০ এপ্রিল ২০২৪
Green Vegetables

পেটের সমস্যা কমানো থেকে চোখ ভাল রাখা, গুণের শেষ নেই কাঁচা শাক-সব্জির

স্বাস্থ্যরক্ষার গুণে পাকা ফল ও সব্জির থেকে কোনও অংশেই কম যায় না কিছু কাঁচা সব্জি। কচি পালং শাক, কাঁচকলা কিংবা কাঁচা পেঁপে স্বাস্থ্য গুণে টেক্কা দিতে পারে যে কোনও সব্জিকে।

কাঁচা সব্জি খাওয়া কতটা উপকারী?

কাঁচা সব্জি খাওয়া কতটা উপকারী? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩০
Share: Save:

স্বাস্থ্যকর খাবারের কথা উঠলে সচরাচর মাথায় আসে না কাঁচা শাক-সব্জির কথা। অথচ স্বাস্থ্যগুণের কথা চিন্তা করলে, পাকা ফল ও সব্জির থেকে কোন অংশেই কম যায় না বেশ কিছু কাঁচা ফল ও শাক-সব্জি। কোন কোন শাক কচি অবস্থায় খেলেও মিলবে সমান উপকার? কোন সব্জি কাঁচা অবস্থায় খেলেও তা স্বাস্থ্যরক্ষায় বাজিমাত করতে পারে?

পালং কোলনের কোষকে রক্ষা করতেও কার্যকর।

পালং কোলনের কোষকে রক্ষা করতেও কার্যকর। ছবি: সংগৃহীত

কচি পালং শাক
স্যালাড হিসাবে পালং পাতা খেতে পছন্দ করেন অনেকেই। এই শাকে প্রচুর ভিটামিন ‘সি’ এবং বিটা ক্যারোটিন থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আর চোখ ভাল রাখতে অত্যন্ত কার্যকর এই দু’টি উপাদান। কোলনের কোষকে রক্ষা করতেও কার্যকর এই শাক। তা ছাড়া পালং শাকের গ্লাইসেমিক মানও বেশ কম। কাজেই ডায়াবিটিস রোগীরা নির্ভয়ে উপভোগ করতে পারেন পালংশাকের হরেক পদ।

কাঁচকলা

কাঁচকলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ ও ভিটামিন বি সিক্স থাকে। এ ছাড়াও কাঁচকলায় রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, যা নিয়ন্ত্রণে রাখে উচ্চ রক্তচাপ। তবে কাঁচকলা সবচেয়ে কার্যকর পেটের সমস্যা সমাধানে। কাঁচকলাতে থাকে এক বিশেষ ধরনের শর্করা, যা কার্যত খাদ্যনালীর সঞ্জীবনী। এই শর্করাটি হজম হতে অনেক বেশি সময় নেয়। পাশাপাশি কাঁচকলা খেলে বৃদ্ধি পায় অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা। অতিরিক্ত ওজন ঝরাতেও সহায়তা করে কাঁচকলা।

কাঁচা পেঁপে

কাঁচা পেঁপেতে থাকে ক্যারোটিনয়েড নামের একটি উপাদান। এটি চোখ ভাল রাখতে সহায়তা করে। পাশাপাশি, কাঁচা পেঁপের কাইমোপ্যাপাইন ও প্যাপাইন প্রোটিন শর্করার পরিপাকে সহায়তা করে। বাড়ে হজমশক্তি। আর্থারাইটিস, হাঁপানি ও ডায়াবিটিস রোগীদের জন্যেও অত্যন্ত উপযোগী কাঁচা পেঁপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Green Vegetables Papaya Spinach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE