Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pumpkin Seed

Pumpkin benefits: কুমড়ো খেতে ভালবাসেন? কিন্তু জানেন, রোজ খেলে কী হয়?

ত্বক-চুলের উন্নতি থেকে হজমশক্তি বাড়ানো, একাধিক উপকারিতা রয়েছে কুমড়োর।

কুমড়োর হরেক গুণ

কুমড়োর হরেক গুণ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১১:৪৬
Share: Save:

কুমড়োপটাশকে নিয়ে আমরা যতই ব্যঙ্গ করি, গুণের বাহারে কিন্তু অন্য কোনও সব্জির চেয়ে কোনও অংশেই পিছিয়ে নেই কুমড়ো। ত্বক-চুলের উন্নতি থেকে হজমশক্তি বাড়ানো, একাধিক উপকারিতা রয়েছে কুমড়োর।

১। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে: কুমড়ো ভিটামিন এ ও ভিটামিন সি-তে ভরপুর। পাশাপাশি কুমড়োতে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ফাইবারও। এই ভিটামিন ও খনিজ লবণগুলি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। তা ছাড়া কুমড়োতে থাকে বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট।

২। হজমশক্তি বাড়াতে: কুমড়োতে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। ফাইবার সমৃদ্ধ খাবার হজম ভাল করতে ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে অত্যন্ত উপযোগী।

৩। ত্বক ভাল রাখতে: কুমড়োতে মেলে বিটা-ক্যারোটিন নামক উপাদান যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও ত্বককে নরম রাখতে সহায়তা করে। বাইরের দূষণ থেকে ত্বককে রক্ষা করতেও সহায়তা করে কুমড়ো।

৪। ওজন কমাতে: কুমড়ো যেহেতু ফাইবারসমৃদ্ধ তাই এই সব্জি দীর্ঘ সময় পেটে থাকে। ফলে যাঁরা ওজন কমাতে কম খাওয়াদাওয়ার দিকে ঝুঁকছেন তাঁদের জন্য কুমড়ো বেশ উপযোগী হতে পারে।

৫। চোখ ভাল রাখতে: কুমড়োতে যে বিটা-ক্যারোটিন পাওয়া যায়, তা চোখের জন্য খুবই উপযোগী। বিশেষ করে বার্ধক্যজনিত দৃষ্টিশক্তির সমস্যা কমাতে কুমড়ো দারুণ উপকারী বন্ধু হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

তবে মনে রাখবেন, সকলের শরীর সমান নয়। কাজেই সব খাবার সবার সহ্য হবে এমন নয়। কোনও সব্জি খেয়ে যদি শরীরে কোনও ধরনের সমস্যা হয়, তা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আবার কোনও কিছুই অত্যধিক খাওয়া ভাল নয়। তাই ভারসাম্য বজায় রেখে খান।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Pumpkin Seed health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE