Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Health

Viagra: উত্তেজনা নিয়ন্ত্রণে থাক! প্রয়োজনের তুলনায় বেশি ভায়াগ্রা খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে?

সমীক্ষা বলছে ‘ভায়াগ্রা’ নামক যৌন বলবর্ধক ওষুধের ব্যবহার আগের তুলনা বেড়েছে। এই ধরনের ওষুধের মাত্রাতিরিক্ত ব্যবহার কতটা আশঙ্কার?

যৌন উদ্দীপনা বাড়াতে মাত্রাতিরিক্ত ‘ভায়াগ্রা’ সেবন শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

যৌন উদ্দীপনা বাড়াতে মাত্রাতিরিক্ত ‘ভায়াগ্রা’ সেবন শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ১৪:৩০
Share: Save:

চলতি বছরের জুন মাসে নির্দিষ্ট মাত্রার তুলনায় বেশি ভায়াগ্রা খেয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন উত্তরপ্রদেশের প্রয়াগরাজের নববিবাহিত এক জন ব্যক্তি। লিঙ্গ শিথিলতার সমস্যা থাকায় বন্ধুর পরামর্শে ভায়াগ্রা খেয়েছিলেন ওই ব্যক্তি। তবে যে পরিমাণ ভায়াগ্রা খাওয়ার পরামর্শ দিয়েছিলেন ওই বন্ধু, তার তুলনায় চার গুণ বেশি মাত্রায় খাওয়া শুরু করেছিলেন তিনি। মাত্রাতিরিক্ত ভায়াগ্রা খাওয়াতেই তাঁর শরীরের উপর প্রভাব পড়তে শুরু করে। ২০ দিন ধরে লিঙ্গ উত্থিত থাকায় শেষমেশ হাসপাতালে ছুটতে হয় তাঁকে। চিকিৎসকরা ওই ব্যক্তির অস্ত্রোপচারও করেন। কিন্তু চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন, স্বাভাবিক অবস্থায় আর ফিরবে না লিঙ্গ।

Advertisement

সমীক্ষা বলছে, ইদানীং যৌন বলবর্ধক এই ওষুধ বিক্রির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ‘অল ইন্ডিয়া অরগ্যানাইজেশন অব কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্ট’-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০১০ সাল থেকে এখনও পর্যন্ত প্রায় ৫০ শতাংশের কাছাকাছি বেড়েছে যৌন বলবর্ধক ওষুধের বিক্রি। চিকিৎসকরা বলছেন, উদ্বেগ, মানসিক অবসাদের প্রভাব পড়ে যৌনস্বাস্থ্যে। মানসিক উদ্বেগ দূর করতে অনেকেই বিভিন্ন ওষুধ খান। তার প্রভাবেও যৌন অক্ষমতা বাড়তে থাকে। এর ফলে পুরুষের বন্ধ্যত্ব, সঙ্গমে অনীহা এবং যৌনাঙ্গের শিথিলতার মতো সমস্যা বাড়ে। চিকিৎসা পরিভাষায় যাকে ‘ইরেকটাইল ডিসফাংশন’ বলে। এই ধরনের সমস্যা যত বাড়ছে, ততই বাড়ছে ‘ভায়াগ্রা’র মতো ওষুধ খাওয়ার প্রবণতা। কিন্তু চিকিৎসকরা বলছেন, যৌন উদ্দীপনা বাড়াতে মাত্রাতিরিক্ত ‘ভায়াগ্রা’ সেবন শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। দিনে সর্বোচ্চ ২৫ মিলিগ্রাম ভায়াগ্রা খাওয়া যেতে পারে। তবে পরিস্থিতি অনুযায়ী যদি ওই পরিমাণ ভায়াগ্রা কাজে না আসে তা হলে তা বাড়িয়ে ১০০ মিলিগ্রাম করা যেতে পারে। তার বেশি একেবারেই নয়। এই পরিমাণ ভায়াগ্রা খাওয়ার আগেও চিকিৎসকের সঙ্গে এক বার কথা বলে নেওয়াও জরুরি।

দিনে ২৫ গ্রাম ভায়াগ্রা খাওয়া নিরাপদ হলেও নিয়মিত খাওয়া উচিত নয় বলেই জানিয়েছেন সেক্সোলজিস্টরা। খুব প্রয়োজন না হলে এই ধরনের যৌন বলবর্ধক ওষুধ এড়িয়ে যাওয়াই ভাল। এই ধরনের ওষুধ নিয়মিত খেলে ভবিষ্যতে যৌন ক্ষমতা হ্রাস পাওয়ার মতো সমস্যাও দেখা দেওয়ার আশঙ্কা প্রবল। কমবয়সিদের জন্য দিনে ২৫ গ্রাম ভায়াগ্রা ঠিকঠাক। তবে ৬৫ বছর বয়সের উপরে এই ধরনের ওষুধের ব্যবহার মারাত্মক শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। বেশি ভায়াগ্রা সেবনে কী ধরনের সমস্যা ডেকে আনতে পারে, তার অন্যতম উদাহরণ উত্তরপ্রদেশের প্রয়াগরাজের বাসিন্দার ঘটনা। প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে ভায়গ্রা খাওয়ার ফলে ‘প্রায়াপ্রিজম’ নামক এক ধরনের লিঙ্গ সংক্রান্ত রোগ দেখা যায়। এমনকি, সঠিক পরিমাণে খেলেও এই রোগ হতে পারে। পুরুষদের অস্বাভাবিক হারে লিঙ্গোত্থান এই রোগের অন্যতম লক্ষণ। এমন হলে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। নয়তো চিরদিনের মতো অক্ষম হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে।

‘প্রায়াপ্রিজম’ ছাড়াও প্রয়োজনাতিরিক্তি হারে বিশেষ ধরনের ভায়াগ্রা খেয়ে নেওয়ার কারণে ঘটতে পারে মৃত্যুও। কারণ এই ধরনের ওষুধ রক্তচাপের মাত্রা দ্রুত বাড়িয়ে তোলে। যৌন বলবর্ধক ওষুধ সাময়িক ভাবে সুখানুভূতির কারণ হলেও এর মাত্রাতিরিক্ত ব্যবহার ডেকে আনতে পারে মারাত্মক কোনও বিপদ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.