Advertisement
০২ মে ২০২৪
Monsoon Travel Tips

৩ খাবার: বর্ষায় বেড়াতে গিয়ে পেটের গোলমাল এড়াতে এড়িয়ে চলা জরুরি

বেড়াতে গিয়ে যাতে তেমন কোনও সমস্যায় পড়তে না হয়, তার জন্য খাওয়াদাওয়ায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। বর্ষায় বেড়াতে গিয়ে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

Symbolic Image.

বর্ষার ঘোরাঘুরিতে সুস্থ থাক পেট। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ২০:০৯
Share: Save:

বাঙালির পায়ের তলায় সর্ষে। প্রবল দাবদাহ কিংবা ভরা বর্ষা সুযোগ পেলেই বেড়িয়ে প়ড়েন ঘুরতে। দূরে কোথাও যাওয়ার ইচ্ছা থাকলেও সময় পাওয়া যায় না। কাছেপিঠেই বেরিয়ে পড়েন অনেকে। তবে বর্ষায় উঠল বাই তো কটক যাইয়ের পরিকল্পা না করাই ভাল। অন্য কোনও সমস্যা না হলেও বর্ষায় পেটের গোলমাল লেগেই থাকে। তাই বেড়াতে গিয়ে যাতে তেমন কোনও সমস্যায় পড়তে না হয়, তার জন্য খাওয়াদাওয়ায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। বর্ষায় বেড়াতে গিয়ে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

স্যালাড

সারা বছর সুস্থ থাকতে খাবারের সঙ্গে স্যালাড খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর। কিন্তু বেড়াতে গিয়ে স্যালাড না খাওয়াই ভাল। বিশেষ করে রেস্তরাঁ কিংবা হোটেলের স্যালাড এড়িয়ে যাওয়া জরুরি। দীর্ঘ ক্ষণ আগে কেটে রাখা স্যালাড খেলে পেটে গন্ডগোল হতে পারে। এমনিতেই বর্ষায় প্রতিরোধ ক্ষমতা কম থাকে। ফলে সহজেই অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে।

সামুদ্রিক খাবার

বর্ষায় সমুদ্রের সৌন্দর্য দেখতে পছন্দ করেন অনেকেই। সপ্তাহান্তে দু’দিনের ছুটি পেয়ে চলে যান মন্দারমণি কিংবা তাজপুর। কিন্তু এই ভরা শ্রাবণে সামুদ্রিক খাবার কম খাওয়াই ভাল। একে তো সামুদ্রিক খাবার সহজে হজম হতে চায় না। তার উপর রান্নার আগে ভাল করে ধুয়ে না নিলে পেটের সমস্যা ভোগাতে পারে। তাই ঝুঁকি না নেওয়াই ভাল।

ডোবা তেলে ভাজা খাবার

বে়ড়াতে গিয়ে ডায়েট ভুলে মনপসন্দ খাবার খান অনেকেই। তবে বর্ষায় খানিক সাবধানে থাকা জরুরি। ডোবা তেলে ভাজা কোনও খাবার এই সময় যত কম খাওয়া যায়, ততই ভাল। তেল চপচপে খাবার খেতে ভাল লাগলেও পেটের জন্য একেবারেই ভাল নয় এই খাবার। বেড়াতে গিয়ে কোনও সমস্যায় পড়তে না চাইলে সতর্ক হয়ে খাবার খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon travel Gut Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE