Advertisement
২৪ জুন ২০২৪
Alcohol

মাসখানেকের জন্য মদ্যপান বন্ধ রাখলে শরীরে আদৌ কোনও পরিবর্তন হয় কি

এক মাসের জন্য মদ খাওয়া বন্ধ রাখলে ত্বকের বহু সমস্যাই নিয়ন্ত্রণে রাখা যায়। পাশাপাশি, অনিদ্রাজনিত সমস্যা দূর করতেও সাহায্য করে এই অভ্যাস।

What happens to your body when you give up alcohol for a month.

মদ খাওয়া বন্ধ রাখলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৭:০২
Share: Save:

নিয়মিত মদ্যপান করা নিয়ে বিপুল আপত্তি রয়েছে সঙ্গীর। তবে সামনেই তো পুজো। উৎসবের মাস জুড়ে বন্ধুবান্ধবের সঙ্গে একটু-আধটু মদ খাওয়া হবেই। তাই মাসখানেক সুরা পানে ইতি টেনেছেন। অতিরিক্ত মদ খেলে শরীরের নানা রকম ক্ষতি হয়। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, ত্বকেরও ক্ষতির জন্যও দায়ী অ্যালকোহল। তাই এক মাসের জন্য মদ খাওয়া বন্ধ রাখলে ত্বকের বহু সমস্যাই নিয়ন্ত্রণে রাখা যায়। পাশাপাশি, অনিদ্রাজনিত সমস্যা দূর করতেও সাহায্য করে এই অভ্যাস।

ড্রিঙ্কওয়্যার সংস্থার সিইও কারেন টাইরেল একটি প্রতিবেদনে বলছেন, “বহু মানুষ এক মাস মদ খাওয়া বন্ধ রেখে প্রভূত উপকার পেয়েছেন। তাড়াতাড়ি ঘুম না-আসা থেকে ঘুমের মধ্যে চোখের মণি ঘোরাফেরা করার মতো সমস্যা— সবই কেটে গিয়েছে।” সপ্তাহ দুয়েক যদি এই অভ্যাস ধরে রাখা যায়, ত্বকের হারানো জেল্লা ফিরে আসার সম্ভাবনা প্রবল। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার সমস্যাও মিটবে বলে আশা করা যায়। চিকিৎসকেরা বলছেন, অ্যালকোহল শরীরকে জলশূন্য করে দেয়। ফলে ডিহাইড্রেশনের সমস্যা বেড়ে যেতে পারে। ত্বকের সংক্রমণ, এমনকি, ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। কারেন বলছেন, টানা তিন সপ্তাহ মদ না খেলে ওজনে পরিবর্তন লক্ষ্য করেছেন অনেকেই। কারেন জানিয়েছেন, এক বোতল বিয়ারে ক্যালোরির পরিমাণ ১৫৪। পাশাপাশি ভডকা, টাকিলা, জিন এবং রামের মতো পানীয়ে ক্যালোরির পরিমাণ ১০০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Lifestyle Tips Health Tips Drinking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE