Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Diwali 2023

বাজির দাপটে রাতের ঘুম উড়েছে? কম ঘুমোলে কী হতে পারে জানেন?

বাজির আওয়াজে শিশু থেকে বয়স্ক— সকলেরই ঘুমের ব্যাঘাত ঘটে। কিন্তু শারীরবৃত্তীয় সমস্ত কাজ সঠিক ভাবে পরিচালনা করতে সাহায্য করে ঘুম। তাই যদি ঘুম ঠিক না হয়, তা হলে ভারী বিপদ।

What happens to your body when you sleep for less than 7 hours a day.

ঘুমে ব্যাঘাত ঘটলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১৭:০৩
Share: Save:

দীপাবলি আলোর উৎসব। আলোর আতশবাজি তো আছেই, বিভিন্ন রকমের নিয়মের নিগড়ে বাঁধার পরেও শব্দবাজিও ব্রাত্য নয়। দীপাবলির কয়েক দিন আগে থেকেই শহরের বিভিন্ন প্রান্তে চলতে থাকে এই দাপট। বাজির আওয়াজে পশু-পাখি তো বটেই, মানুষের অবস্থাও অসহনীয় হয়ে ওঠে। সারা রাত জেগে থাকতে হয়। বাজির আওয়াজে শিশু থেকে বয়স্ক— সকলেরই ঘুমের ব্যাঘাত ঘটে। নিত্য দিন নানা কাজের মধ্যে থাকতে হয় যাঁদের, তাঁদের সমস্যা আরও বেশি। চিকিৎসকেরা বলছেন, প্রতি দিন শারীরিক এবং মানসিক নানা ধকলের ফলে দেহের কোষ, পেশি ক্ষয়ে যায়। শারীরবৃত্তীয় সমস্ত কাজ সঠিক ভাবে পরিচালনা করতেও সাহায্য করে ঘুম। কোনও কারণে যদি রাতে ঘুমের ব্যাঘাত ঘটে, সে ক্ষেত্রে কী কী সমস্যা দেখা দিতে পারে?

১) ক্লান্তি বাড়িয়ে তোলে

পর্যাপ্ত ঘুম না হলে শরীর বিশ্রাম পায় না। তাই ঘুম থেকে ওঠার পরেও শরীর ঝিমঝিম করে। কাজে মন বসে না। চিকিৎসকেরা বলেন, ঘুমের নির্দিষ্ট একটি চক্র রয়েছে। তা নষ্ট হলে শারীরিক সমস্যা দেখা দিতেই পারে। মাথা খাটাতেও কষ্ট হতে পারে। কাজের গতি শ্লথ হয়ে যেতে পারে।

২) ওজন বাড়তে পারে

ঘুমের সঙ্গে দেহের ওজনের নিবিড় যোগ রয়েছে। পর্যাপ্ত ঘুম না হলে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। ফলে তেল-মশলাযুক্ত খাবার খাওয়ার প্রবণতা তৈরি হয়। বারে বারে খিদে পায়। ফলে সহজেই ওজন বেড়ে যেতে পারে।

What happens to your body when you sleep for less than 7 hours a day.

রাতে ঘুমের ব্যাঘাত ঘটলে কী কী সমস্যা দেখা দিতে পারে? ছবি: সংগৃহীত।

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়

পর্যাপ্ত ঘুম না হলে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যেতে পারে। নির্বিঘ্নে ঘুমোলে শরীরে সাইটোকাইন উৎপাদনের হার এবং ক্ষরণ বেড়ে যায়। এই উপাদানটি সংক্রমণ এবং প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে সহজে সর্দি, কাশি, ঠান্ডা লাগার মতো সমস্যা তৈরি হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali Diwali 2023 Sleeping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE