Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nuts

Health Tips: শীতের সকাল শুরু করছেন কাঁচা ছোলা-বাদাম দিয়ে? জানেন কী হচ্ছে এর ফলে

ভেজানো ছোলা বাদামে আছে অনেক গুণ। শরীর সুস্থ রাখতে কী ভাবে সাহায্য করে?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১৯:২৬
Share: Save:

শীত হোক বা গ্রীষ্ম অনেকেরই সকালটা শুরু হয় আগের রাতের ভেজানো কাঁচা ছোলা-বাদাম খেয়ে। কাঁচা ছোলার গুণাগুণ কারওই অজানা নয়। উচ্চ মাত্রার প্রোটিন আছে ছোলাতে। শুধু ছোলা কেন, বাদামও শরীরের জন্য অত্যন্ত উপকারী।

কাঁচা ছোলা কী ভাবে খেয়াল রাখে শরীরের

ছোলা উচ্চ প্রোটিন সমৃদ্ধ। ছোলা দুই ধরনের। একটি খোসা সহ এবং আর একটি খোসা ছাড়ানো। তবে এর মধ্যে খোসাসহ ছোলা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। বিশেষ করে খোসা সহ ভেজানো ছোলা। এতে ভিটামিন, ফাইবার, এবং প্রোটিন—তিনটিই থাকে। ছোলাতে ফ্যাটের পরিমাণ কম থাকে। যাঁরা ওজন কমাতে চান এবং পেশি সুষম করতে চান তাঁরা প্রতিদিন সকালে উঠে ছোলা ভেজানো খেতে পারেন। এ ছাড়াও কোলেস্টেরল ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং হৃদ্‌যন্ত্রকে ভাল রাখতে ছোলা খুবই উপকারী। শরীরকে ভিতর থেকে মজবুত ও শক্তিশালী করে তোলে ছোলা।

ভেজানো বাদাম

ছোলার মতো বাদামও প্রোটিন সমৃদ্ধ। ফাইবার ও ফ্যাট দুই আছে এতে। তবে এই ফ্যাট শরীরের জন্য উপকারী। ভেজানো বাদামে ভিটামিনও আছে প্রচুর। যাঁদের চুল পড়ার সমস্যা আছে বা যাঁদের ত্বক খুবই শুষ্ক তাঁরা সকালে উঠে খেতে পারেন ভেজানো বাদাম। উপকার মিলবে।

অতিরিক্ত ছোলা-বাদাম কি ওজন বাড়াতে সক্ষম?
২৫-৩০ গ্রাম ছোলাতে আছে ১০০ গ্রাম ক্যালোরি। শুধু ছোলা নয় বাদামেও থাকে সমান ক্যালোরি। ফলেঅতিরিক্ত ছোল-বাদাম আপনার ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Winter Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE