Advertisement
০৫ মে ২০২৪
Management of Honeymoon Cystitis

বিয়ের পরে হনিমুন সাস্টাইটাসে আক্রান্ত হন অনেকে, কোন উপসর্গ দেখলে সাবধান হবেন?

বিয়ের পর অনেকেই হনিমুন সাস্টাইটাসে আক্রান্ত হন। যৌনতা ঘিরে তৈরি হয় আতঙ্ক। কী এই রোগ? কী ভাবে রেহাই পাবেন এই সমস্যা থেকে?

হনিমুন সাস্টাইটাস রোগটি কী?

হনিমুন সাস্টাইটাস রোগটি কী? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

বিয়ে ঠিক হয়ে গেলে হবু বর-কনে নানা রকম প্রস্তুতি শুরু করে দেন। পরবর্তী জীবন ভাল ভাবে কাটাতে হলে আগে থেকেই পরিকল্পনা করতে হয় বইকি। মধুচন্দ্রিমা নিয়েও দম্পতির মধ্যে নানা রকমের ভাবনাচিন্তা থাকে। তবে বিয়ের পরে একটি সমস্যায় ভোগেন অনেক মহিলাই। যোনিতে অস্বস্তি, প্রস্রাবে জ্বালা। যৌনতা ঘিরে তৈরি হয় আতঙ্ক। এই সমস্যার নামই হনিমুন সাস্টাইটাস।

সমস্যাটি ঠিক কেমন?

মিলনের সময়ে এসকেরিয়া কোলি ব্যাক্টেরিয়া ইউরেথ্রা দিয়ে ব্ল্যাডারে পৌঁছয়। যোনির আশপাশেও বাসা বাঁধে এই ব্যাক্টেরিয়া। এর ফলে ইউরিনারি ট্র্যাক্টে ইনফেকশন বা ইউটিআই হয়। মহিলারা এই সমস্যায় বেশি ভুগলেও ছেলেদের যে একেবারেই হয় না, এমন নয়। অনেক ছেলেও ইউটিআই-এর সমস্যায় ভোগেন।

কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?

১) প্রস্রাবের সময়ে জ্বালাভাব হলে সতর্ক হোন। খেয়াল রাখুন জ্বালাটা যোনির ভিতরে হচ্ছ না কি সঙ্গমের সময়ে অতিরিক্ত ঘর্ষণের প্রভাবে বাইরের অংশে সাধারণ জ্বালা হচ্ছে।

২) যোনিতে দুর্গন্ধ।

৩) ঘোলাটে প্রস্রাব। প্রস্রাব করার পরও মনে হয় প্রস্বাবের বেগ আসছে।

৪) পেটে তীব্র যন্ত্রণা, শ্রোণির হাড়ে খিঁচুনি।

৫) কারও কারও ক্ষেত্রে সংক্রমণের কারণে জ্বরও আসে।

হনিমুন সাস্টাইটাস হলে কী ভাবে সেরে উঠবেন?

ইউটিআই হলে প্রচুর পরিমাণে জল খেতে হবে। ক্র্যানবেরি জুস খেলেও উপকার পাবেন। এই সময়ে তেল মশলাযুক্ত খাবার, ভাজাভুজি, অ্যালকোহল, সোডা, মিষ্টি পানীয়, কফি খাওয়া এড়িয়ে চলুন। অ্যাসিডযুক্ত ও প্রোটিনজাতীয় খাবার না খাওয়াই ভাল। পেটের যন্ত্রণা কমানোর জন্য হট ওয়াটার ব্যাগ বা গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে সেঁক দিতে পারেন। ব্যথা বাড়লে চিকিৎসকের পরামর্শ নিয়ে পেনকিলার খেতে পারেন। সঙ্গম করার পর প্রস্রাব করে নিন, যোনি ভাল করে পরিষ্কার করুন। এই সমস্যা বাড়াবাড়ি পর্যায় পৌঁছনোর আগেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Honeymoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE