Advertisement
১৮ মে ২০২৪
Sprouts

অঙ্কুরিত ছোলা-মুগ সেদ্ধ করে খাবেন না কি কাঁচা, কী ভাবে খেলে উপকার বেশি?

সকালে এক পাক দৌড়ে এসেই কাঁচা ছোলা বা মুগ খাওয়া অভ্যাস। কিন্তু এ রকম স্বাস্থ্যকর খাবার থেকেই যে পেটের রোগ হতে পারে, তা জানেন না অনেকেই।

Image of sprout.

অঙ্কুরিত ছোলা, বাদাম বা ডালের অনেক গুণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ২১:৩৩
Share: Save:

অঙ্কুরিত ছোলা, মুগ বা বিভিন্ন রকম ডাল স্বাস্থ্যের জন্য উপকারী। বিভিন্ন প্রকার ভিটামিন, খনিজ এবং ফাইবারে ভরপুর এই খাবার অত্যন্ত উপাদেয়। সকালে শরীরচর্চা করার পর কিংবা সন্ধ্যার জলখাবারে অনেকেই নুন-মশলা দিয়ে এই খাবার খেতে পছন্দ করেন। ওজন নিয়ন্ত্রণ, অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখা থেকে শরীরে প্রয়োজনীয় খনিজের জোগান দেওয়া— অঙ্কুরিত ছোলা, বাদাম বা ডালের অনেক গুণ। তবে এই অঙ্কুরিত খাবার খেয়েও অনেকের পেটের সমস্যা হয়। তাই পুষ্টিবিদেরা এই অঙ্কুরিত খাবারও সেদ্ধ করে শিশুদের দিতে বলেন। যা কাঁচা খাবারের তুলনায় অনেকটাই সহজপাচ্য।

কিন্তু পুষ্টিগুণ? পুষ্টিবিদেরা বলছেন, কাঁচা ছোলা বা ডালের মতো খাবার বিভিন্ন ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। স্যালমোনেল্লা, ই-কোলাইয়ের মতো ব্যাক্টেরিয়ার কলকাঠিতে পেটের হজমের সমস্যা দেখা দিতে পারে। ফাইবার বেশি খেলে অনেকেরই হজমের গোলমাল দেখা দিতে পারে। তবে অঙ্কুরিত এই খাবার সেদ্ধ করে খেলে সমস্যা এড়ানো যায় সহজেই।

তবে অঙ্কুরিত ছোলা-বাদাম কে সেদ্ধ করে খাবেন আর কে কাঁচা খাবেন, তা নির্ভর করছে নির্দিষ্ট ব্যক্তির শারীরিক অবস্থার উপর। তাই যে কোনও খাবার খাওয়ার আগে নিজের পেট এবং শারীরিক অবস্থা বুঝে নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sprouts Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE