Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Florona

Florona: করোনা কি এখন ভোল পাল্টে ফ্লোরোনা হয়ে গিয়েছে? কী তার উপসর্গ

করোন কী রূপ বদলে ফ্লোরোনাতে পরিবর্তিত হল? কী ভাবে ছড়ায় এই রোগটি?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১৫:৪২
Share: Save:

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ উর্ধ্বমুখী। একাংশ চিকিৎসকদের মত, এটাই করোনার তৃতীয় ঢেউ। করোনার পাশাপাশি রয়েছে ওমিক্রনের কাঁটাও। ক্রমবর্ধমান হারে বেড়ে চলা দৈনিক সংক্রমণের মধ্যে নতুন আশঙ্কার নাম ফ্লোরোনা। ইজরায়েলে এক মহিলার শরীরে প্রথম ফ্লোরোনার জীবাণু মিলেছে। আক্রান্ত ব্যক্তির শারীরিক পরীক্ষার পর জানা গিয়েছে যে, তিনি করোনার কোনও টিকা নেননি।

ছবি: সংগৃহীত

কী এই ফ্লোরোনা

করোনা এবং শীতকালীন ফ্লু-এর যৌথ অবস্থানকেই মূলত ফ্লোরোনা বলা হচ্ছে। আলফা, বিটা, ডেল্টা, ওমিক্রন— করোনাভাইরাসের সব রূপ থেকে সম্পূর্ণ ভিন্ন এই ফ্লোরোনা। ফ্লোরোনা করোনাভাইরাসের মিউট্যান্ট রূপ নয়। করোনা এবং ইনফ্লুয়েঞ্জা— এই দুটি রোগের জীবাণু যদি কারও শরীরে একইসঙ্গে উপস্থিত থাকে, তাহলে ধরা নেওয়া হবে সেই ব্যক্তিটি ফ্লোরোনাতে আক্রান্ত।

ফ্লোরোনার উপসর্গ কী

ইনফ্লুয়েঞ্জা এবং করোনা উভয়েই শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায় বলে এই দুটি জীবাণুর ক্ষেত্রে কমবেশি একই উপসর্গ দেখা যায়। ফ্লোরোনাতে আক্রান্ত হলে গলা ব্যথা,সর্দি, জ্বর, ক্লান্তি, মাথা ব্যথার মতো প্রাথমিক উপসর্গগুলি দেখা দেয়। তবে করোনা আক্রান্ত হলে স্বাদ, গন্ধ চলে যাওয়ার বিষয়টি ফ্লোরোনাতে ঘটে না। এমন কি করোনা সংক্রমণের ফলে যে শারীরিক জটিলতা দেখা দেয় সেগুলিও ফ্লোরোনার বৈশিষ্ট্য নয়।

কী ভাবে ছড়াতে পারে ফ্লোরোনা

ফ্লোরোনা সংক্রমিত ব্যক্তির হাঁচি, কাশি থেকেই মূলত এই রোগটি ছড়াতে পারে। ফ্লোরোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ২ থেকে ১০ দিন সময় লাগে লক্ষণ প্রকাশ পাওয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Florona COVID19 flu corona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE