Advertisement
০৪ মে ২০২৪
Hungry After Eating

পেট ভরে খেয়েছেন, তা-ও কিছু ক্ষণ পর খাবার দেখলেই খেতে ইচ্ছে করছে কেন?

রাতে ঘুমের মধ্যেও খিদের চোটে পেট চুঁইচুঁই করে। ফ্রিজ খুলে খেয়েও ফেলেন যা খুশি। কিন্তু এই অভ্যাসে যে রক্তে শর্করার মাত্রা ঘেঁটে ঘ হয়ে যাচ্ছে সে কথাও জানেন। তাই বলে রাতে খিদে পেলে কি খাবেন না?

Image of woman

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ২১:৩৩
Share: Save:

রাতে পেট ভরে নানা রকম খাবার খেয়েছেন। শেষ পাতে মিষ্টিও বাদ দেননি। তা-ও খাবার খাওয়ার দু-এক ঘণ্টা পরেই আবার খিদে পেয়ে যায়। অনেকেই বলেন, রাতে বেশি ক্ষণ জেগে থাকলে কখনও কখনও খিদে পাওয়া স্বাভাবিক। কিন্তু রাতে ঘুমের মধ্যেও যদি খিদের চোটে পেট চুঁইচুঁই করে, ফ্রিজ খুলে খাবারের খোঁজ করতে হয়, তার পিছনে নিশ্চয়ই গূঢ় কোনও কারণ থাকে। পুষ্টিবিদেরা বলছেন, খুব তাড়াতাড়ি খাবার খেলে, অনেক ক্ষণ ধরে শরীরচর্চা করলে, খাওয়ার সময়ে ফোনের দিকে মন থাকলে— মধ্যরাতে হঠাৎ খিদে পেতে পারে। তা ছাড়া রক্তে শর্করার ভারসাম্য বজায় না থাকলেও অনেক সময়ে এমন সমস্যা হতে পারে।

কী খাচ্ছেন তার উপরেও খিদে পাওয়া নির্ভর করে

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নিয়ম করে সকালে জলখাবার খাওয়ার পরেও অনেকে এমন সমস্যার সম্মুখীন হন। কারণ, তাঁদের হজমশক্তি অন্যান্যদের তুলনায় উন্নত। তবে পুষ্টিবিদেরা বলছেন, এ ক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখা জরুরি। খাবারে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং প্রোটিন না থাকলে বার বার খিদে পেয়ে যাওয়া স্বাভাবিক। সারা দিনের প্রতিটি খাবারের সঙ্গে প্রোটিন যোগ করলে তা অনেক ক্ষণ পর্যন্ত পেট ভরা রাখতে সাহায্য করে। কার্বোহাইড্রেটের তুলনায় ফাইবার হজম হতে সময় লাগে বেশি। তাই চট করে খিদে পাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hunger Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE