Advertisement
০৭ মে ২০২৪
Blue Lights On Skin

ফোন ছাড়া এক মুহূর্ত থাকতে পারেন না! অজান্তেই ত্বকের ক্ষতি করছেন, জানেন কি?

সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করেন অনেকেই। কিন্তু ফোন বা ল্যাপটপের নীলচে আলো থেকে ত্বকের ক্ষতি হতে পারে, তা জানেন না অনেকেই।

Image of skin problem.

— প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৮:৩৮
Share: Save:

পড়াশোনায়, কাজে, বিনোদনে— সবর্ত্রই ডিজিটাল ডিভাইজ়ের রমরমা। দীর্ঘ ক্ষণ ল্যাপটপ বা মোবাইলের ব্যবহারের চোখের নানা সমস্যায় ভোগেন অনেকে। কিন্তু অনেকেই জানেন না, সারা দিন ধরে ফোন স্ক্রোল করে যাওয়ার প্রভাব ত্বকের উপরেও পড়ে। যার ফলে কমবয়সিদের মধ্যে চামড়া কুঁচকে যাওয়া, বলিরেখা পড়ার মতো সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞেরা বলছেন, সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করেন অনেকেই। কিন্তু একই রকম ক্ষতি করতে পারে ফোন, ল্যাপটপ বা কম্পিউটার থেকে বিচ্ছুরিত নীলচে রশ্মি। এ প্রসঙ্গে চিকিৎসকদের মত, “বৈদ্যুতিন যন্ত্র থেকে বিচ্ছুরিত নীল আলোর প্রভাব, সূর্যের অতিবেগনি রশ্মির চেয়ে কোনও অংশে কম নয়। যার ফলে চোখ এবং চোখের চারপাশে স্পর্শকাতর ত্বকে বলিরেখা, দাগ-ছোপের সমস্যা বাড়িয়ে তোলে।”

Image of Skin problem.

—প্রতীকী ছবি

সূর্যের অতিবেগনি রশ্মি নিয়ে সাধারণ মানুষের মনে যতটা ভয় কাজ করে, তা ফোন বা ল্যাপটপের ব্যবহার নিয়ে হয় না। কারণ, এ বিষয়ে অনেকেরই তেমন কোনও ধারণা নেই। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘ ক্ষণ এই ধরনের নীলচে আলোর সংস্পর্শে থাকলে ‘অক্সিটেসিভ স্ট্রেস’-এর মাত্রা বেড়ে যায়। যদিও এই বিষয়ে নিশ্চিত হতে আরও বিশদ গবেষণার প্রয়োজন রয়েছে।

এমন সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন?

১) যে ধরনের ডিজিটাল ডিভাইজ় ব্যবহার করুন না কেন, তার পর্দার উপর অবশ্যই স্ক্রিন প্রোটেক্টর থাকতে হবে। যা তীক্ষ্ণ নীল আলো থেকে ত্বককে সুরক্ষা প্রদান করবে।

২) এই ক্ষতির হাত থেকে ত্বককে রক্ষা করতে যদি একটানা মোবাইল বা ল্যাপটপে কাজ না করে, মাঝেমধ্যে বিরতি নেওয়া ভাল।

৩) বেশি ক্ষণ মোবাইল বা ল্যাপটপের সামনে বসে থাকলে শরীরে জলের ঘাটতি হতে পারে। ত্বক শুষ্কও হয়ে পড়ে। তাই পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। ত্বকে ময়েশ্চারাইজ়ার এবং সানস্ক্রিন ব্যবহার করলেও ত্বকের ক্ষতি রোধ করা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Problem mobile Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE