Advertisement
০২ মে ২০২৪
I Phone 15 Pro Models

কয়েক মাসের মধ্যেই বাজারে আসবে আইফোন ১৫ সিরিজ়! কত দাম হতে পারে নয়া মডেলের?

সেপ্টেম্বরে আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স— নয়া সিরি়জ়ে এই ৪ ধরনের মডেল লঞ্চ করবে অ্যাপেল সংস্থা। কত দামে বিক্রি হবে নয়া মডেলগুলি?

Image of I phone.

— প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৬:৫৬
Share: Save:

চলতি বছরের সেপ্টেম্বর মাসে বাজারে আসতে চলেছে আইফোন ১৫ সিরিজ। আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স— নয়া সিরি়জ়ে এই ৪ ধরনের মডেল লঞ্চ করবে অ্যাপেল সংস্থা। অ্যাপেলের কর্মীরা বলছেন আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স বাজারমূল্য ২০০ ডলারের (ভারতীয় মুদ্রায় প্রায় ১৬ হাজার টাকা) মতো বাড়তে পারে।

আইফোন ১৫ সিরিজ়ে কী কী নয়া বৈশিষ্ট্য থাকতে পারে?

১) পেরিস্কোপ এবং নতুন অ্যাকশন বাটন কন্ট্রোল থাকতে পারে আইফোন ১৫ সিরিজে।

২) আইফোন ১৫ প্রো ম্যাক্স ফোনের সঙ্গে আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের মিল থাকবে বলে শোনা যাচ্ছে। এর পাশাপাশি শোনা গিয়েছে যে, আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলে স্যামসাংয়ের তৈরি করা এম১২ প্যানেল থাকবে, যা আইফোন ১৪ প্রো ম্যাক্সেও রয়েছে।

৩) আইফোন ১৫ সিরিজের সব মডেলে পাঞ্চ হোল ডিসপ্লে ডিজাইন থাকতে পারে। আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স— এই দুই মডেলে নতুন আপগ্রেডেড বাটন ডিজাইন থাকবে।

৪) বর্তমানে আইফোনে একটি মিউট বাটন থাকে। শোনা যাচ্ছে, আইফোন ১৫ সিরিজের আগের মিউট বাটন সরিয়ে নতুন আপডেটেড কিছু ফিচার আসবে।

৫) আইফোন ১৪-র মতো নতুন আইফোন সিরিজের রিয়ার প্যানেলেও বড় ক্যামেরা মডিউল থাকবে বলেও শোনা যাচ্ছে।

৬) আইফোন ১৫ সিরিজে থিনার বেজ়েল্‌স থাকবে বলে শোনা যাচ্ছে।

৭) নতুন আইফোন ১৫ সিরিজ়ে ইউএসবি টাইপ সি পোর্ট থাকারও সম্ভাবনা রয়েছে।

সম্প্রতি অ্যাপেল ভিশন প্রো নিয়ে বেশ চর্চা শুরু হয়েছে। অ্যাপেলের সিইও টিম কুক এই নতুন প্রোডাক্টটির উদ্বোধন করেন কিছু দিন আগেই। এটি অনেকটা চশমার মতো দেখতে গ্যাজেট। মাথায় পরে নিলেই হাওয়ায় স্ক্রিন ভেসে উঠবে। এবং সেই ইন্টারফেসে কাজ করার জন্য শুধু হাত নাড়াচাড়া নয়, চোখ দিয়েই সোয়াইপ করে সরানো যাবে স্ক্রিন। চোখ দিয়ে তাকালেই খুলে যাবে অ্যাপ অথবা কব্জি থেকে হাত ঘুরিয়ে কিংবা স্রেফ জোর গলার হুকুম করলেই হয়ে যাবে কাজ। অ্যাপেলের নয়া প্রোডাক্টের মাধ্যমে ভার্চুয়াল জগৎ আর বাস্তব মিলেমিশে একাকার হবে। ধরুন কারও সঙ্গে ফেস কল করছেন, এই ডিভাইসটি ব্যবহার করলে মনে হবে আপনি ওই ব্যক্তির একেবারে সামনে বসেই কথা বলছেন। ২০১৪ সালে বাজারে আসবে এই নয়া প্রোডাক্টটি। ভারতীয় মুদ্রায় দাম হবে ৩ লক্ষ টাকার কাছাকাছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

I Phone PRO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE