Advertisement
২৫ জুলাই ২০২৪
Constipation Problem

আপ্রাণ চেষ্টা করেও মলত্যাগ হয় না? কোন ৩ খাবার সেই মুহূর্তে খেলে লাঘব হবে কষ্ট?

কোষ্ঠকাঠিন্যের সমস্যার তাৎক্ষণিক সমাধান দিলেন কানাডার চিকিৎসক জেনি বোউরিং। ইনস্টাগ্রামে তিন টোটকার হদিস দিয়েছেন তিনি।

Symbolic image.

মলত্যাগ হোক মসৃণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৭
Share: Save:

সময়ে অফিস পৌঁছবেন বলে অনেকেই আগের রাতে অ্যালার্ম দিয়ে রাখেন। অ্যালার্মের শব্দে ঘুম থেকে উঠেও পড়েন সঠিক সময়ে। কিন্তু তা সত্ত্বেও সঠিক সময়ে অফিস ঢুকতে পারেন না। কারণ স্নানঘর থেকেই বেরোতেই অনেকটা দেরি হয়ে যায়। কোষ্ঠকাঠিন্যের যাঁরা শিকার, তাঁরা প্রায় দিনই এমন পরিস্থিতির সম্মুখীন হন। সকালের অর্ধেক সময় স্নানঘরেই কেটে যায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে চেষ্টার খামতি রাখেন না কেউই। কিন্তু অনেকের ক্ষেত্রেই কোনও টোটকাই কাজে আসেনি। তবে সম্প্রতি ইনস্টাগ্রামে এই সমস্যার একটি তাৎক্ষণিক সমাধান দিলেন কানাডার চিকিৎসক জেনি বোউরিং। তিন টোটকার হদিস দিয়েছেন তিনি। আপ্রাণ চেষ্টা করে মলত্যাগ করতে ব্যর্থ হলে এই তিন টোটকা জাদুর মতো কাজ করবে।

ডুমুর

ডুমুরে ফাইবারের পরিমাণ সবচেয়ে বেশি। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’- জানাচ্ছে ডুমুরে ফাইবার রয়েছে ১৭ শতাংশ। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে নিয়ম করে ডুমুর খেলে সুফল পাওয়া যাবে। তবে সাময়িক সুফল পেতেও কিন্তু ডুমুরের উপর ভরসা রাখা যায়। স্নানঘরে সময় নষ্ট না করে সেই মুহূর্তে যদি ডুমুর সেদ্ধ করে খেতে পারেন, সময়ে অফিস পৌঁছে যাওয়া সম্ভব।

image of water.

জল খেলেই আসবে মলত্যাগের বেগ। ছবি: সংগৃহীত।

জল

মলত্যাগ করতে গিয়ে ঘেমেনেয়ে জল হয়ে গিয়েছেন? স্নানঘরে বসে ঘাম না ঝরিয়ে বরং সেই মুহূর্তে ২ গ্লাস জল খেয়ে নিন। দেখবেন, মলত্যাগ করতে কোনও সমস্যাই হচ্ছে না। পুরোটাই খুব মসৃণ ভাবে হবে। খুব ভাল হয় যদি গরম জল খেতে পারেন। তা হলে মলত্যাগ আরও দ্রুত হবে।

অলিভ অয়েল

সকালে উঠেই চিন্তায় মুখ ভার। সেই সঙ্গে শারীরিক অস্বস্তি তো আছে। তবে এই চিন্তা আর অস্বস্তি দূর হবে যদি কফির সঙ্গে মিশিয়ে নেন দু’চামচ অলিভ অয়েল। সকালে উঠে কফির কাপে চুমুক বসানোর আগে অলিভ অয়েল মিশিয়ে নিন। দেখবেন স্নানঘরে বেশি সময় লাগছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE