Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Covid

Covid 19: পরীক্ষায় কোভিড নেগেটিভ হওয়া সত্ত্বেও রয়েছে উপসর্গ? কী করণীয়

কোভিড পরীক্ষার ফল নেগেটিভ এলেও কারও করোনার উপসর্গ থাকে, তবে কী করণীয় তা ভেবে পান না অনেকেই।

কোভিড মুক্তি নিয়ে নিশ্চিত হবেন কী ভাবে?

কোভিড মুক্তি নিয়ে নিশ্চিত হবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২৫
Share: Save:

কোভিড উদ্বেগ কাটিয়ে ক্রমেই সুস্থ হয়ে উঠছে রাজ্য তথা দেশ। কিন্তু কোভিড আক্রান্তদের অনেকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে পরীক্ষা করে নেগেটিভ ফলাফল এলেও রোগের উপসর্গ থেকেই যাচ্ছে। এমন বিড়ম্বনায় কী করণীয় তা ভেবে পান না অনেকেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কেন এমন হয়

কখনও নমুনা সংগ্রহের ভুলেই ভুল নেগেটিভ রিপোর্ট আসতে পারে। আবার ওমিক্রনের ক্ষেত্রে একটি বিশেষ রূপ দেখা যাচ্ছে যেটিকে অভিহিত করা হয়েছে ‘স্টেলথ ওমিক্রন’ নামে। এটির ক্ষেত্রেও কোভিড পরীক্ষায় ভুল ফলাফল আসা অস্বাভাবিক নয়। কেউ কেউ আবার র‌্যাপিড পরীক্ষা করেন। মনে রাখা দরকার, এটিতে কোভিড ধরা না পড়লেও নিশ্চিত ভাবে রোগীকে কোভিডমুক্ত বলা যায় না।

কী করবেন
চিকিৎসকরা বলছেন, ফলাফল যাই আসুক, কোভিডের উপসর্গ থাকলে ঝুঁকি না নিয়ে আরও কিছু দিন নিভৃতবাসে থাকাই শ্রেয়। গলা ব্যথা, জ্বর কিংবা সর্দির মতো উপসর্গ থাকলে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে আরও এক বার কোভিড পরীক্ষা করে নিতে হবে। যাঁরা র‌্যাপিড পরীক্ষা করেছেন তাঁদের করতে হবে আরটি পিসিআর পরীক্ষা। কোভিড মুক্তির ক্ষেত্রে বাড়িতে করা পরীক্ষার উপর ভরসা করা ঠিক নয়। যাঁরা একেবারেই নিশ্চিত হতে পারছেন না, তাঁরা করিয়ে নিতে পারেন আণবিক পরীক্ষাও। তবে এই দ্বিতীয় ফলাফল না আসা পর্যন্ত কোভিড আক্রান্ত হলে যা যা নিয়ম পালন করতে হয় সেই নিয়মগুলি পালন করা আবশ্যিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE