Advertisement
০২ মে ২০২৪
Morning Health Tips

৩ খাবার: সকালের দিকে খেলে সারা বছর স্বাস্থ্য নিয়ে কোনও ভাবনা থাকবে না

সকালে পেট ভরে খেয়েও অনেক সময় দুর্বল লাগে। তাই এমন কয়েকটি খাবারের তালিকা রইল, যেগুলি শরীরের খেয়াল রাখতে সত্যিই পারদর্শী।

What to eat every morning to lead a healthy life.

সকালে কোন খাবারগুলি বেশি করে খাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৬
Share: Save:

দিন কী ভাবে শুরু করছেন, তার উপর অনেকটাই নির্ভর করছে শরীর-স্বাস্থ্য কেমন থাকবে। অনিয়ম, অস্বাস্থ্যকর অভ্যাস দিয়ে দিন শুরু করলে শরীর যে খারাপ হবে, সেটা আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। সকালে সবচেয়ে বেশি অনিয়ম হয় খাওয়াদাওয়ায়। অনেকে ঘুম থেকে উঠেই ভাজাভুজি খান, কেউ আবার খালি পেটেই বেরিয়ে যান। এই কারণগুলির জন্যেই শারীরিক নানা সমস্যা দেখা দেওয়ার ঝুঁকি থাকে। সুস্থ থাকতে সকাল শুরু করতে হবে স্বাস্থ্যকর খাবার খেয়ে। স্বাস্থ্যকর খাবারের তালিকা অতি দীর্ঘ। সকালে কোনটা ছেড়ে কোনটা খাবেন, কোন খাবারগুলি খেলে সর্বোচ্চ পুষ্টি মিলবে, তা অনেকেই বুঝতে পারেন না। তা ছাড়া সকালে পেট ভরে খেয়েও অনেক সময় দুর্বল লাগে। তাই এমন কয়েকটি খাবারের তালিকা রইল, যেগুলি শরীরের খেয়াল রাখতে সত্যিই পারদর্শী।

সবুজ শাকসব্জি

শাকসব্জি দিয়ে নানা ধরনের খাবার তৈরি করা যায়। পাস্তা, চাউমিন তো আছেই সেই সঙ্গে স্যালাড, স্যুপও বানিয়ে নিতে পারেন। স্বাস্থ্যকর খাবার মানেই তা সুস্বাদু হবে না, সেই ধারণা ভুল। ঠিক করে বানালে সব্জির পদই সুস্বাদু হয়ে উঠবে। তা ছাড়া, পেটের যত্ন নিতেও এই খাবারগুলি বেশি করে খাওয়া জরুরি।

ডিম

শরীর চাঙ্গা রাখতে ডিমের জুড়ি মেলা ভার। ডিম হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত থাকলে রোগবালাইয়ের ঝুঁকি কম থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখাও অনেক সহজ হয়ে যায়। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে ভিটামিন বি এবং কোলিন। এই দু’টি উপাদান শরীর ভিতর থেকে চাঙ্গা রাখে।

What to eat every morning to lead a healthy life.

সকালের জলখাবারে বিভিন্ন ধরনের বাদাম রাখলে স্বাস্থ্য নিয়ে আর ভাবতে হবে না। ছবি: সংগৃহীত।

বাদাম

সকালের জলখাবারে বিভিন্ন ধরনের বাদাম রাখলে স্বাস্থ্য নিয়ে আর ভাবতে হবে না। আখরোট, কাজু, চিনা বাদামে রয়েছে ভরপুর পরিমাণে প্রোটিন। এ ছাড়াও আছে ফাইবার, খনিজ পদার্থ, উপকারী ফ্যাটের মতো পুষ্টিগুণ। বাদাম মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। শরীর চনমনে রাখে। ওজনও বাড়তে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Breakfast Tips Morning Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE