Advertisement
২৮ নভেম্বর ২০২২
Spices

Spicy Dishes: ঝাল খাবার বেশি পছন্দ? কখন বুঝবেন খাবারে লঙ্কা কম দিতে হবে

কথায় কথায় অম্বল হয় অনেকের। সামান্য মশলাযুক্ত খাবারও তাঁদের জন্য হতে পারে ক্ষতিকর। এমন আরও কিছু সমস্যা থাকে। তখন মশলা খাওয়া চলবে না।

এমন ঝাল-মশলা দেওয়া খাবারই প্রিয়?

এমন ঝাল-মশলা দেওয়া খাবারই প্রিয়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ২২:০২
Share: Save:

লঙ্কা খাওয়া শরীরের জন্য জরুরি। ভারতীয় নানা মশলাও যত্ন নেয় শরীরের। কিন্তু অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়।কী ভাবে বুঝবেন, কোন সময়ে বন্ধ করতে হবে বেশি মশলাদার খাবার খাওয়া? কখনই বা রান্নায় লঙ্কা দেওয়া কমাতে হবে?

Advertisement

লঙ্কা খেলে হজমশক্তি বাড়ে বলেই বক্তব্য গবেষকদের। সে কারণেই মূলত রোজের রান্নায় কাঁচালঙ্কা ব্যবহার করার চল। কিন্তু কারও কারও পেটের গোলমাল বেড়ে যায় নিয়মিত মশলাদার খাবার খেলে।

কথায় কথায় অম্বল হয়ে যাওয়ার সমস্যা থাকে অনেকের। সামান্য মশলাযুক্ত খাবারও তাঁদের জন্য হতে পারে ক্ষতিকর। কারও আবার থাকে ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস)। খাবারের মধ্যে লঙ্কা থাকলেই ঘনঘন শৌচালয়ে ছুটতে হতে পারে তাঁদের। সঙ্গে দেখা দেবে পেটে ব্যথা, পেট ভার হয়ে যাওয়ার মতো সমস্যাও।

অনেকে রোজের রান্নায় লঙ্কাগুঁড়ো ব্যবহার করেন।

অনেকে রোজের রান্নায় লঙ্কাগুঁড়ো ব্যবহার করেন।

খাওয়ার ঠিক পরেই কারও কারও আবার পেট-বুক জ্বালার সমস্যা দেখা দেয়। খাদ্যনালীতে প্রদাহের কারণেই এমন হয়। এ ধরনের কোনও উপসর্গ দেখা দিলেই রান্নায় লঙ্কা ও অতিরিক্ত মশলা ব্যবহার বন্ধ করতে হবে বলে জানাচ্ছেন পুষ্টিবিদরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.