Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Beauty

Thick Eyelash: মাস্কারা লাগিয়েও কাজ হচ্ছে না? চোখের পাতা ঘন করবেন কোন ঘরোয়া উপায়ে

চোখের পাতা ঘন করতে মাস্কারার জুড়ি মেলা ভার। তবে প্রসাধনীর সাহায্য না নিয়ে চোখ আকর্ষণীয় করে তুলবেন কী ভাবে?

চোখের ঘন পলকে মাস্কারার প্রলেপ যেন সাজের সংজ্ঞাই বদলে দেয়।

চোখের ঘন পলকে মাস্কারার প্রলেপ যেন সাজের সংজ্ঞাই বদলে দেয়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ২১:১৬
Share: Save:

রূপটানের অন্যতম অংশ হল চোখ। কাজল কালো মায়াবী চোখে প্রিয়জনের নজর কাড়তে চান অনেকেই। চোখের মেকআপের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল মাস্কারা। চোখের ঘন পলকে মাস্কারার প্রলেপ যেন সাজের সংজ্ঞাই বদলে দেয়।

চোখের পাতা সকলের একই রকম হয় না। কারও চোখের পাতা পাতলা হয়। কারও ঘন। পাতলা চোখের পাতা ঘন করতে মাস্কারা কাজে আসে। কিন্তু সব সময়ে সুন্দর হয়ে উঠতে প্রসাধনীর মুখাপেক্ষী হয়ে থাকতে হবে কেন? মাস্কারা ছাড়াই ঘরোয়া কয়েকটি উপায়ে চোখের পাতা ঘন করা সম্ভব। সেগুলি কী, তা জেনে নিন।

ক্যাস্টর অয়েল

নিয়মিত রূপরুটিনের অন্যতম একটি উপাদান হল ক্যাস্টর অয়েল। অনেকেই ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ভরসা রাখেন এই উপাদানটির উপর। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ক্যাস্টর অয়েল চোখের পাতা ঘন করতে সাহায্য করে। ঘুমানোর আগে আঙুলের ডগায় অল্প ক্যাস্টর অয়েল নিয়ে চোখের পাতায় লাগিয়ে নিন। পর পর কয়েক দিন এটা করলে চোখের পাতা ঘন হয়ে উঠবে।

নারকেল, বাদাম এবং অলিভ অয়েলের মিশ্রণ

প্রোটিন, খনিজ উপাদান সমৃদ্ধ এই তেল চোখের পাতা ঘন করতে অত্যন্ত কার্যকর। দিনের যে কোনও ফাঁকা সময়ে চোখের পাতায় আলতো করে এই তেলটি লাগিয়ে ৩-৪ ঘণ্টা রেখে দিন। মুখ ধোয়ার আগে পাতলা কোনও সুতির কাপড় দিয়ে চোখ মুছে নিন। নয় তো তেল চোখে চলে গেলে চোখ জ্বালা করতে পারে। সপ্তাহে ৩-৪ দিন এটি করতে পারেন। সুফল পাবেন।

ভিটামিন ই

চুল, ত্বক, নখ— ভিটামিন ই-র ব্যবহার বহুমুখী। চোখের পাতা ঘন করতেও সমান উপকারী ভিটামিন ই। তবে চোখে যাতে চলে না যায়, তার জন্য ব্যবহার করার আগে বাড়তি সাবধানতা মেনে চলা জরুরি। ভিটামিন ই হালকা হাতে চোখের পাতায় লাগিয়ে নিন। কিছু ক্ষণ রাখার পর সাবধানে মুছে নিন। মাস্কারা লাগানোর আগেও ভিটামিন ই ক্যাপসুল চোখের পাতায় ব্যবহার করে নিতে পারেন। চোখের পাতা বেশ বড় দে‌খাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE