Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Dry Fruits

Dry Fruits: রোজ ড্রাই ফ্রুটস খান? কোন ধরনের ফল খেলে বেশি উপকার পাবেন

ওজন কমানোর জন্য হোক বা টুকটাক খিদে সামাল দিতে, ড্রাই ফ্রুটসের কদর বরাবরই বেশি। তবে কোনগুলি খাবেন, তা জানা জরুরি।

শরীরের যত্ন নিতে ড্রাই ফ্রুটসে ভরসা রাখা যেতে পারে।

শরীরের যত্ন নিতে ড্রাই ফ্রুটসে ভরসা রাখা যেতে পারে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ১৮:৩৮
Share: Save:

ব্যস্ত জীবনে নিজের জন‍্য আলাদা করে যত্ন নেওয়ার সুযোগ সব সময়ে পাওয়া যায় না। কিন্তু দীর্ঘ দিন সুস্থ-সবল থাকতে শরীরের প্রতি নজর দেওয়া প্রয়োজন। তার জন‍্য পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। রোজ হেঁশেলে ঢোকার সময়ে পান না অনেকেই। অগত্যা বাইরের খাবারই ভরসা। কিন্তু নিয়মিত বাইরের খাবার খেলে ক্ষতি হতে পারে।

পুষ্টিবিদরা বলছেন, ব্যস্ততার মধ্যেই শরীরের যত্ন নিতে ড্রাই ফ্রুটসে ভরসা রাখা যেতে পারে। ওজন কমানোর জন্য হোক বা টুকটাক খিদে সামাল দিতে, ড্রাই ফ্রুটসের কদর বরাবরই বেশি। কিন্তু নিয়ম মেনে না খেলে বা প্রয়োজনীয় ড্রাই ফ্রুটসের জায়গায় অন্য কোনও ড্রাই ফ্রুট খেয়ে নিলে উপকার তো মেলেই না, উল্টে পরিমাণের আধিক্যের জন্য ক্ষতি হতে পারে। ড্রাই ফ্রুটস তো অনেকেই খান। কিন্তু কোনগুলি বেশি উপকারী তা জানা জরুরি।

ওজন কমানোর জন্য হোক বা টুকটাক খিদে সামাল দিতে, ড্রাই ফ্রুটসের কদর বরাবরই বেশি।

ওজন কমানোর জন্য হোক বা টুকটাক খিদে সামাল দিতে, ড্রাই ফ্রুটসের কদর বরাবরই বেশি। ছবি- সংগৃহীত

পুষ্টিবিদরা বলছেন, কাঠবাদাম, আখরোট এবং কাজুবাদাম শরীরের জন্য খুবই উপকারী। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব রিসার্চ ইন মেডিক্যাল সায়েন্স’-এর করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, হৃদ্‌রোগ ঠেকানোর ক্ষমতা রয়েছে আখরোট ও কাঠবাদামের। অন্য ড্রাই ফ্রুটের তুলনায় এই দুই বাদাম হৃদ্‌যন্ত্রের পক্ষে উপকারী।

পুষ্টিবিদদের মতে, বিকেলের খিদে মেটাতে কাজু-কিশমিশের সঙ্গে মিশিয়ে নিন এক মুঠো কাঠবাদাম। শরীর ভাল রাখতে রোজের পাতে রাখুন এমন কিছু স্বাস্থ্যকর খাবার।

বয়স বাড়লে ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হয়। এই ফল স্মৃতিশক্তি বাড়াতে বিশেষ কার্যকর। রাইবোফ্লোভিন ও এন-কারনাইটিন থাকার কারণে মস্তিষ্কে স্নায়ুর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে কাঠবাদাম। স্নায়বিক কোনও অসুখ সারাতেও সাহায্য করতে পারে এই বাদাম।

কাজুবাদামে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। রক্তাল্পতার সমস্যায় যাঁরা ভুগছেন, রোজ একটি করে কাজুবাদাম সুস্থ রাখতে সাহায্য করবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Fruits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE