Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bananas

Fruits & Nausea: হঠাৎ গা গোলাচ্ছে? কোন ফল খেলে মিলবে আরাম

খুব সাধারণ একটি ফল করতে পারে গা গোলানো, বমি ভাবের মতো সমস্যার সমাধান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ২০:২৪
Share: Save:

বমি ভাব, গা গোলানো, মাথা ঘোরা— মাঝেমধ্যে একসঙ্গে এমন অনেক সমস্যা দেখা দেয়। গোটা দিনটাই যেন মাটি করে দিতে পারে এই সমস্যা। এমন হলে কেউ মুড়ি খান, কেউ বা কী ওষুধ খেলে কমবে, তা ভাবেন। কিন্তু খুব সাধারণ একটি ফল করতে পারে এই সমস্যার সমাধান। তা কি জানা আছে?

কিছু খাদ্য যেমন গা গোলানো, বমি ভাবের জন্ম দিতে পারে, তেমন কয়েকটি ধরনের খাদ্য তা থেকে আরামও দিতে পারে। তারই মধ্যে একটি হল কলা। নিশ্চই অবাক হচ্ছেন? কলা খেলে কেন হঠাৎ গা গোলানোর সমস্যা কমবে, সে কথা ভাবছেন?

অনেক সময়ে কোনও ভাইরাসের সংক্রমণ অথবা বদহজমের কারণে বমি ভাব হয়। এমন সব ক্ষেত্রে সবচেয়ে ভাল সাহায্য করতে পারে কলা। সংক্রমণ হলে বার বার বমি এবং ডায়েরিয়ার মতো সমস্যা দেখা দেয়। তার জেরে শরীর থেকে অনেক পরিমাণ পটাশিয়াম বেরিয়ে যেতে পারে। কলায় আছে অনেকটা পরিমাণ পটাশিয়াম। শরীরে পটাশিয়ামের ঘাটতি থেকে বহু সময়ে এমন বমি ভাব, গা গোলানোর মতো অস্বস্তি হতে থাকে। কলা খেলে সেই ঘাটতি মেটে। আর কমতে থাকে শারীরিক অস্বস্তিও।

যাঁরা মশলাদার খাবার হজম করতে পারে না। অল্প তেল-মশলা দেওয়া খাবার খেলেই অম্বল হয়ে গা গোলানো, বমি ভাব দেখা দেয়, তেমন মানুষদের ক্ষেত্রেও কলা উপকারী বলে মনে করেন চিকিৎসকরা। কারণ, এতে উপস্থিত ফাইবার হজমের সমস্যা কমায়। আর তাতেই কমে বমি ভাব।

কলায় অনেকটা পরিমাণ জলও থাকে। পেটের যে কোনও গোলমালের ক্ষেত্রে ডিহাইড্রেশন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কলা খেলে সেই অসুবিধাও নিয়ন্ত্রণ করা যেতে পারে বলে জানান পুষ্টিবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bananas acidity Indigestion Vomiting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE