Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Dimentia

Cancer Risk: ডিমেনশিয়া থেকে ক্যানসার, ঝুঁকি কমাতে ভরসা রাখবেন কোন ফলে

ক্যানসার, ডিমেনশিয়া, লিভারের রোগের আশঙ্কা কমায়। সঙ্গে দীর্ঘায়ুও পাওয়া যায়। কোন ফলের এত গুণ?

ক্যানসারের আশঙ্কা কমায় আঙুর।

ক্যানসারের আশঙ্কা কমায় আঙুর। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৬:৫৪
Share: Save:

সামগ্রিক ভাবে স্মৃতিশক্তি লোপ, ভাবনাচিন্তার অসুবিধা, সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতার মতো একাধিক সমস্যাকে বিজ্ঞানের ভাষায় ডিমেনশিয়া বলা হয়। সবচেয়ে বহুল ও দূরারোগ্য ডিমেনশিয়ার উদাহরণ হল অ্যালঝাইমার্স। ভারত বলে নয়, গোটা বিশ্ব জুড়ে বাড়ছে এই রোগের প্রকোপ। মূলত বয়স বাড়লে এই সমস্যা দেখা দেয়। তবে সাম্প্রতিক কালে ৩০-৪০ বছর বয়সিদের মধ্যেও ডিমেনশিয়ার প্রকোপ বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাওয়াদাওয়ার অনিয়ম ডিমেনশিয়ার অন্যতম কারণ।

লিভার সুস্থ রাখতেও কিন্তু আঙুর বেশ উপকারী।

লিভার সুস্থ রাখতেও কিন্তু আঙুর বেশ উপকারী। ছবি- সংগৃহীত

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সাল পর্যন্ত, অন্তত প্রায় ৫ কোটি আমেরিকাবাসী ডিমেনশিয়ার শিকার হয়েছেন।

‘নিউট্রিয়েন্টস’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা বলছে, বয়স ৫০ পেরিয়ে যাওয়ার পর ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে পারে একটি ফল। বিশেষজ্ঞরা বলছেন, ডিমেনশিয়ার অন্যতম একটি দাওয়াই হল আঙুর। চিকিৎসকদের দাবি, আঙুর শুধু ডিমেনশিয়া নয়, ফ্যাটি লিভারের ঝুঁকিও কমাতে সক্ষম। আঙুরে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি। তা স্নায়ুর কার্যকারিতা সচল রাখতে সাহায্য করে। দীর্ঘায়ু পেতেও ভরসা রাখতে পারেন আঙুরে।

‘কলেজ অব ফার্মাসিউটিক্যাল অ্যান্ড হেলথ সায়েন্স’-এর গবেষণা অনুযায়ী, রোজ আঙুর খাওয়ার অভ্যাস ক্যানসারের মতো মারণরোগের আশঙ্কা কমায়। লিভার সুস্থ রাখতেও কিন্তু আঙুর বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dimentia Grapes cancer Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE